বন্যপ্রাণী ব্যবস্থাপনায় নতুন মাইল ফলক

বন্যপ্রাণী ব্যবস্থাপনায় নতুন মাইল ফলক
এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: সংক্ষুদ্ধ হাতি নিযন্ত্রণে হেলিকপ্টার যোগে বন্যপ্রাণী রক্ষার দায়িত্বে নিয়োজিত কর্মকর্তাদের ঘটনাস্থলে প্রেরণ করে জনগণের জীবন ও সম্পদ রক্ষায় ইতিহাস সৃষ্টিকারী ভূমিকা পালন করলাম। স্বাধীনতার মাস অগ্নিঝরা মার্চের প্রথম দিনে দেশের মানুষ ও জীববৈচিত্র্যের প্রতি দায়িত্বের অংশ হিসেবে বন অধিদপ্তর দেশে প্রথম বারের মতো বন্যপ্রাণী ব্যবস্থাপনার কাজে হেলিকপ্টার ব্যাবহার করে নতুন মাইল ফলক স্থাপন করলো।
গতকাল লালমনিরহাটে সার্কাসে হাতির খেলা প্রদর্শণের হাতি বিক্ষুব্ধ হয়ে বেরিয়ে পড়ে সার্কাস প্যান্ডেলের বাহিরে। উন্মত্ত অবস্থায় হাতিটি মানুষের জীবন ও সম্পদের জন্য মারাত্মক হুমকির কারণ হয়। সংবাদ পাওয়া মাত্রই বিষয়টি অতি গুরুত্বের সাথে গ্রহণ করে স্থানীয় বনবিভাগ, পুলিশ সহ সকলের সাথে যোগাযোগ রক্ষা করে হাতিটি নিয়ন্ত্রণে আনার নিরলস প্রচেষ্টা গ্রহণ করা হয়।অবসান হয় কয়েক ঘন্টার এক শ্বাসরুদ্ধকর পরিস্থিতির।
বিক্ষুব্ধ পুরুষ হাতি কে বসে আনার জন্য সিরাজগঞ্জ থেকে একটি স্ত্রী হাতি এনেও সফলতা অর্জিত হয়নি। অতঃপর লালমনিরহাট পুলিশ ও রংপুর বনবিভাগের সহায়তায় রিজার্ভ হেলিকপ্টার যোগে বনবিভাগের একটি চৌকস বন্যপ্রাণী ব্যবস্থাপনা দল গঠন করে প্রধান বন সংরক্ষক জনাব মোঃ আমির হোসাইন চৌধুরী মহোদয়ের নির্দেশনা মোতাবেক দ্রুততম সময়ের মধ্যে ঘটনাস্থলে প্রেরণ করা হয়েছে। আজ সকাল ১১ ঘটিকায় মাত্র একঘন্টার অভিযানে উম্মত হাতি টিকে বসে আনতে সক্ষম হয়েছে বনবিভাগের চৌকস দল।
ঐতিহাসিক এ অভিযানে অংশ গ্রহণ করেন বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক, গাজীপুর এর জনাব মোস্তাফিজুর রহমান, বন্যপ্রাণী চিকিৎসক, জনাব সুমন বাড়ই, কম্পাউন্ডার এবং ড. তপন কুমার দে, অবঃ উপপ্রধান বন সংরক্ষক। অভিযানটি সার্বিক পরিচালনা ও তত্বাবধান করেন মোল্যা রেজাউল করিম, বন সংরক্ষক, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ সার্কেল।

এসবিডি নিউজ ডেস্ক