সাভার ট্রাজেডিঃ ২৩৩ মরদেহ উদ্ধার,জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ২ হাজার!

সাভার ট্রাজেডিঃ ২৩৩ মরদেহ উদ্ধার,জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ২ হাজার!

পুলক চৌধুরী,এসবিডি নিউজ24 ডট কমঃ সাভার বাসস্ট্যান্ডের কাছে ধসে পড়া রানা প্লাজার স্তুপ থেকে ২৩৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এসব মরদেহ সাভার অধরচন্দ্র উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণ ও এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে রয়েছে। হাসপাতালে রাখা মরদেহগুলোর নাম-পরিচয় দেওয়ালে ঝুলিয়ে দেয়া হয়েছে। এগুলোর মধ্যে ১৭০ জনের লাশ তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছেন সাভার থানার অফিসার ইনচার্জ(ওসি) আসাদুজ্জামান। এছাড়া ২ হাজার জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে বলেও জানিয়েছেন তিনি। এদিকে ঘটনাস্থলে উপস্থিত নবম পদাতিক ডিভিশনের জিওসি চৌধুরী হাসান সোহরাওয়ার্দী জানিয়েছেন, শুক্রবার পর্যন্ত জীবতদের উদ্ধার অভিযান চলবে। তারপর জীবিত আর কারো আটকে পড়ার সম্ভাবনা কমে যাবে। তাই শুক্রবারের পর থেকে কেবল লাশ উদ্ধার অভিযান চলবে। এ পরিস্থিতিতে হাসপাতাল ও বিদ্যালয়ে দেখা গেছে, আপনজনের মরদেহ নিতে অপেক্ষায় আছেন উৎকণ্ঠিত স্বজনরা। পরিচয় শনাক্ত করার পর স্বজনদের কাছে মরদেহ হস্তান্তর করা হচ্ছে। এখনো ধসে যাওয়া ভবনের নিচে অসংখ্য মানুষ আটকা পড়ে আছেন। তাদের উদ্ধারে তৎপর রয়েছে সেনাবাহিনী, নৌবাহিনী, ফায়ার সার্ভিস, আনসার, র‌্যাব, পুলিশ ও স্থানীয় লোকজন।

দুর্ঘটনার দ্বিতীয় দিন সকাল ১০টার দিকে সেনা, নৌ ও বিমানবাহিনীপ্রধান ঘটনাস্থল পরিদর্শনে আসেন। ঘটনাস্থলে আসেন মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী ক্যাপ্টেন(অব.) এবি তাজুল ইসলাম, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, জাতীয় সংসদের সরকারদলীয় চিফ হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদ, স্থানীয় সাংসদ তৌহিদ জং মুরাদ। বিকেলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াও সাভারে আসেন।

উল্লেখ্য, ২৪ এপ্রিল (বুধবার) সকাল পৌনে ৯টার দিকে সাভার বাজার বাসস্ট্যান্ডের পাশে রানা প্লাজা নামের বহুতল ভবনটি ধসে পড়ে। ভবনটির মালিক স্থানীয় যুবলীগ নেতা সোহেল রানা স্তুপের নিচে আটকে ছিলেন। পরে তাকে উদ্ধার করা হলে তিনি পুলিশের সহায়তায় এলাকা ত্যাগ করেন। তাকে আর খুঁজে পাওয়া যায়নি।


নিজস্ব প্রতিনিধি