সাভার ট্রাজেডিঃ সারাদেশে শোকের মাতম

সাভার ট্রাজেডিঃ সারাদেশে শোকের মাতম

এসবিডি নিউজ24 ডট কমঃ দেশের ইতিহাসে ভয়াবহতম ভবন ধস ও হতাহতের ঘটনায় ২৫ এপ্রিল (বৃহস্পতিবার) পালন করা হচ্ছে জাতীয় শোক দিবস। সকাল থেকে দেশের সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্বশাসিত ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। অফিস আদালত ও শিক্ষা প্রতিষ্ঠান খোলা রয়েছে। সাভার বাসষ্ট্যান্ডে আটতলা ভবন ভেঙে পড়ার ২৪ ঘণ্টা আগে মঙ্গলবার ভবনে ফাটল দেখা দেয়া এবং ভবনটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে ওই ভবনের সব কার্যক্রম বন্ধ করার নির্দেশ দেয়া হলেও ভবন মালিক তা করেননি। শুধু তাই নয়, ফাটল দেখা দেয়া, ঝুঁকিপূর্ণ ভবন ঘোষণা করার পরও ভবন মালিক সোহেল রানা মিথ্যাচার করে বলেন, কোনো সমস্যা হবে না। প্লাস্টার খসে পড়েছে। এই মিথ্যাচার করে মাইকিং করে শ্রমিকদের কাজে যেতে বাধ্য করে। এরপর মাত্র ২৪ ঘণ্টার ভেতরে বুধবার সকালে ভবনটি ভেঙে পড়লে সবার টনক নড়ে। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত মৃত্যের সংখ্যা দাঁড়িয়েছে ১৭৬। এর মধ্যে ১৩১ জনের মৃতদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। উদ্ধারকাজের তদারকির দায়িত্বে থাকা সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের ব্রিগেডিয়ার জেনারেল সিদ্দিকুল আলম শিকদার বলছেন, আটকে পড়া সবাইকে উদ্ধার না করা পর্যন্ত অভিযান চলবে। উদ্ধার কাজ পুরোপুরি শেষ হতে দুই-এক দিন লাগতে পারে বলে উদ্ধারকর্মীরা জানিয়েছেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া পৃথকভাবে শোক জানিয়েছেন। এ ছাড়া বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ শোক প্রকাশ করেছেন এ ঘটনায়।

মর্মান্তিক এই ঘটনায় এসবিডি নিউজ24 ডট কম পরিবার গভীর শোক প্রকাশ করছে। আমরা নিহতদের আত্মার শান্তি কামনার পাশাপাশি এই ঘৃণ্য ঘটনার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানাচ্ছি।

এসবিডি নিউজ ডেস্ক