তাজরিন ফ্যাশনস গার্মেন্টে অগ্নিকান্ডের ঘটনাঃ ঘোষিত সময়ে প্রতিবেদন প্রকাশে ব্যর্থ বিজিএমইএ!

তাজরিন ফ্যাশনস গার্মেন্টে অগ্নিকান্ডের ঘটনাঃ ঘোষিত সময়ে প্রতিবেদন প্রকাশে ব্যর্থ বিজিএমইএ!

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ তাজরিন ফ্যাশনস গার্মেন্টে অগ্নিকান্ডের ঘটনায় ঘোষিত সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন প্রকাশ করতে পারছে না বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারকদের সমিতি (বিজিএমইএ)। বিজিএমইএর একটি সূত্র জানায়, ২০ ডিসেম্বরের মধ্যে তদন্ত প্রতিবেদন প্রকাশের কথা থাকলেও বিভিন্ন কারণে তা সম্ভব হচ্ছে না।
উল্লেখ্য, ২৪ নভেম্বর তাজরিন ফ্যাশসন লিমিটেডে অগ্নিকান্ডের ঘটনায় শতাধিক শ্রমিক নিহত হওয়ার পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাশাপাশি বিজিএমইএ এস এম মান্নান কচিকে প্রধান করে ৭ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে। তদন্ত প্রতিবেদন বিষয়ে ৫ ডিসেম্বর বিজিএমইএর দ্বিতীয় সহসভাপতি সিদ্দিকুর রহমান এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, ২০ ডিসেম্বরের মধ্যে তাজরিন অগ্নিকান্ডের ঘটনার তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হবে। সূত্র জানায়, রাজনৈতিক অস্থিরতা, বাটেক্সপো-২০১২ মেলাসহ নানা জটিলতায় এ প্রতিবেদন নির্দিষ্ট সময়ে প্রকাশ করা সম্ভব হবে না। এবিষয়ে জানতে যোগাযোগ করা হলে বিজিএমইএর দ্বিতীয় সহসভাপতি সিদ্দিকুর রহমান জানান, এ বিষয়ে কাজ চলছে। যত শিগগির সম্ভব, তা প্রকাশ করা হবে। তিনি বলেন, আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা দিয়ে কাজ চালিয়ে যাচ্ছি। আশা করছি খুব শিগগিরই আমরা তদন্ত কাজ শেষ করাসহ তা প্রকাশ করতে পারবো। স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত তদন্ত প্রতিবেদন নিয়ে কোনো মন্তব্য করতে রাজি না হলেও মন্ত্রণালয় প্রকাশিত প্রতিবেদনে যে ‘নাশকতা’র কথা বলা হয়েছে সে বিষয়ে দ্বিমত পোষণ করেনি বিজিএমইএ কর্তৃপক্ষ।
এবিষয়ে বিজিএমএ সূত্র জানায়, তাজরিন ফ্যাশনসে অগ্নিকান্ডের ঘটনায় ‘নাশকতা’ ঘটতে পারে। কারণ যেখানে আগুনের সূত্রপাত হয়েছে সেখানে বিদ্যুতের কোনো সংযোগ ছিল না। তাহলে কীভাবে আগুন লাগলো, তা খতিয়ে দেখার প্রয়োজন রয়েছে। নাশকতার কোনো সত্যতা তারা পেয়েছেন কি না জানতে চাইলে সিদ্দিকুর রহমান বলেন, আমাদের তদন্ত প্রতিবেদন এখনো প্রকাশ করিনি। সেখানেই সব কিছু দেয়া থাকবে।

নিজস্ব প্রতিনিধি