পিআইবি’তে অনলাইন নীতিমালা বিষয়ক কর্মশালা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত

পিআইবি’তে অনলাইন নীতিমালা বিষয়ক কর্মশালা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন (বোমা) ও প্রেস ইনষ্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি) যৌথভাবে আয়োজিত উক্ত কর্মশালা ও মতবিনিময় সভা পিআইবি-এর কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন (বোমা) সভাপতি জয়ন্ত আচার্য্য সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ও বিশিষ্ট গণমাধ্যম বিশেষজ্ঞ অধ্যাপক রুবায়েত ফেরদৌস। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বোমা’র সাধারন সম্পাদক বিশিষ্ট্য সাংবাদিক এ.কে.এম.শরীফুল ইসলাম খান। অনুষ্ঠানে লিখিত বক্তব্য পাঠ করেন বোমা নির্বাহী সভাপতি সৌমিত্র দেব।

অধ্যাপক রুবায়েত ফেরদৌস তার বক্তব্যে জাতীয় গণমাধ্যম নীতিমালা সম্পর্কে সরকারের উদ্দেশ্যে বলেন, সকল গণমাধ্যমকে একটি নীতিমালার মধ্যে আনতে হবে, আলাদা কোন নীতিমালার প্রয়োজন নেই। পৃথিবীর কোন সভ্য দেশে অনলাইন নীতিমালা বলে কোন নীতিমালা নেই। যদি কোন নীতিমালা করতেই হয় তবে তাহা হবে অনলাইন বান্ধব নীতিমালা। তিনি আরও বলেন, অনলাইন সংশ্লিষ্ট্য ব্যক্তিবর্গকে প্রশিক্ষিত এবং আর্থিকভাবে সহযোগীতা করতে হবে এবং তিনি অনলাইন মিডিয়ার প্রচার ও প্রসারে তাহার সকল প্রকার সাহায্য ও সহযোগীতার দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন। প্রধান অতিথির বক্তব্যে পিআইবি’র মহাপরিচালক অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস বলেন, অনলাইন নীতমালা হবে অনলাইন সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে নিয়ে। নীতিমালাটি মূলত অনলাইন মিডিয়াকে নিয়ন্ত্রণ করার জন্য নয়, বরং অনলাইন মিডিয়াকে সহযোগীতা ও  বিকশিত করার জন্য। জাতীয় উন্নয়ন, অগ্রগতি এবং মৌলিক বিষয়গুলোকে সামনে রেখে আমরা যদি কোন নীতিমালা তৈরি করি তাহালে কোন দিক থেকেই এ বিষয়টা নিয়ে কোন বিতর্ক থাকবে না। সামগ্রিকভাবে এটার বাস্তবায়ন সম্ভব। এ নীতিমালার বিষয়ে যতক্ষণ কিনা সরকার ও মিডিয়া মতৈক্যে পৌঁছাতে না পারবে ততক্ষণ পর্যন্ত আমরা এবিষয় নিয়ে বার বার আলোচনায় বসবো।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মাই বাংলা নিউজ ডটকম এর খালেকুজ্জামান চৌধুরী, উপদেষ্টা বোমা, সংবাদ২৪.নেট এর মশিউর রহমান রুবেল, এ নিউজ ২৪ ডটনেট এর মো. মাসুদ, বাংলা রিপোট ২৪ ডটনেট এর মোমিন মেহেদী, সাংবাদিক আকম রুহুল আমিন-এসএম. মিডিয়া ডটকম, বাংলা খবর ২৪ ডটনেট এর মো. জাহাঙ্গীর আলম, ফোকাস বাংলা এর চেয়ারম্যান কামাল হোসেন, বিজয় নিউজ ২৪ ডটনেট এর বি.এম শফিকুল ইসলাম টিটু, বাংলা-নিউজ ২৪ ডট কম এর আলতাফ মাহমুদ, আমার হেলথ ডটকম এর ডা. অপূর্ব পন্ডিত, ডেইলী টাইম ২৪ ডটকম এর সাইফ আলী খান, নিউজ মিডিয়া ডট কম এর কামরুল হাসান রনি, উন্মচন ডটকম এর আবু মোস্তাফিজ, ডেইলী বাংলাদেশ মিরর ডটকম এর জাহাঙ্গীর হোসেন, বাংলার ডাক ডটকম এর মনোয়ার হোসেন সিদ্দিকী, বই অলা ডটকম এর আহম্মেদ নাদির, জনতার গোয়েন্দা ডট কম এর মো. মহসীন, এডুকেশন নিউজ ২৪ডটকম এর শরিফ মো. মাসুম, ফটো নিউজ ২৪ডট কম এর আবু সুফিয়ান। এছাড়াও রেড টাইমস বিডি ডটকম, নিউজ ২১ বিডি ডট কম, লাল ছালাম ডটকম, বাংলা সংবাদ ২৪ ডটকম, শেষের খবর ডট কম, রূপসী গাজীপুর ডটকম, বাংলার চোখ ডট নেট, আরটিএনএনডটনেট, ডেইলী বাংলাদেশ নিউজ ডট কম, জয়তী নিউজ ডট কম, টোটাল নিউজ ২৪ ডটকম, দৈনিক ভোরের কাগজ, মাছরাঙ্গা টেলিভিশন, দৈনিক যায়যায়দিন এর প্রতিনিধি উপস্থিত ছিলেন।

প্রধান সম্পাদক