জুকারবার্গের চাকরি হবে ‘ইচ্ছামাফিক’

জুকারবার্গের চাকরি হবে ‘ইচ্ছামাফিক’

এসবিডি নিউজ২৪ ডট কম, ডেক্সঃ যে কোনো সময় যে কোনো কারণে অথবা কোনো কারণ ছাড়াই কোম্পানির প্রধান মার্ক জুকারবার্গকে চাকরি থেকে অপসারণ করতে পারবে ফেইসবুক কর্তৃপক্ষ।  চুক্তি অনুযায়ী জুকারবার্গের সঙ্গে সামাজিক নেটওয়ার্কিং ভিত্তিক এই প্রতিষ্ঠানে জুকারবার্গের চাকরি হবে ‘ইচ্ছামাফিক’।

এর অর্থ হল, কোম্পানি যেমন যে কোনো সময় যে কোনো কারণে তাকে অপসারণ করতে পারবে, একই সঙ্গে জুকারবার্গও তার ইচ্ছেমতো যে কোনো সময়ে চাকরি ছেড়ে দিতে পারবেন।
যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সঙ্গে আসন্ন ইনিশিয়াল পাবলিক অফারের (আইপিও) চুক্তির জন্য সংশোধিত নিবন্ধন ডকুমেন্টের অংশ হিসেবে ফেইসবুক জুকারবার্গের সঙ্গে করা চুক্তি প্রকাশ করেছে। গত মাসেই এটি সংশোধন করা হয়েছে। ফেইসবুক পাঁচ বিলিয়ন মার্কিন ডলারের আইপিও ছাড়ার পরিকল্পনা করছে। আর এটা করা হলে কোম্পানিতে নিজ নিজ শেয়ারের অংশ হিসেবে জুকারবার্গসহ আরও কয়েকজন কোটিপতিতে পরিণত হতে পারবেন।
চাকরির চুক্তি অনুযায়ী কাজের দায়িত্ব, শিরোনাম, ক্ষতিপূরণ, মুনাফা, ও কর্মচারী নীতিমালা সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তনের সুযোগ থাকলেও জুকারবার্গের চাকরির ‘ইচ্ছামাফিক’ শর্তটা কেবল ফেইসবুকের বোর্ডের অনুমোদন সাপেক্ষেই পরিবর্তন করা যাবে। কোম্পানির চিফ অপারেশন অফিসার (সিওও) শেরি স্যান্ডবার্গের চাকরিও ‘ইচ্ছামাফিক’ শর্ত অনুযায়ী। চুক্তিতে আরও বলা হয়েছে, ফেইসবুকের সঙ্গে প্রতিযোগিতা করতে বা প্রতিযোগিতার প্রস্তুতি নিতে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে সহযোগিতা অথবা কোম্পানির কোনো কর্মচারী বা পরামর্শককে ভাড়া করতে পারবেন না জুকারবার্গ।
ফেইসবুক জানায়, প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী হিসেবে জুকারবার্গ পাঁচ লাখ মার্কিন ডলার করে বেতন ও প্রতিবছর এর সর্বোচ্চ ৪৫ শতাংশ হারে বোনাস পাবেন।

সূত্রঃ ইন্টারনেট।

আন্তর্জাতিক ডেস্ক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।