মেডিকেলে ভর্তিচ্ছুদের আন্দোলনঃ ঈদের পর কঠোর পদক্ষেপের হুশিয়ারী

মেডিকেলে ভর্তিচ্ছুদের আন্দোলনঃ ঈদের পর কঠোর পদক্ষেপের হুশিয়ারী

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ দেশের মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি প্রক্রিয়ার পরীক্ষা বদলে জিপিএ ভিত্তিতে ভর্তি করার সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে দ্বিতীয় দিনেও রাজপথে ছিল ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা। রাজপথ অবরোধ, বিক্ষোভ মিছিল ও সংবাদ সম্মেলন করে সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানান শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা তাদের চলমান আন্দোলন স্থগিত করেছে ২৭ আগস্ট পর্যন্ত। এরমধ্যে তাদের দাবি মেনে নেয়া না হলে ঈদের পর থেকে শিক্ষার্থীরা কঠোর আন্দোলনের দিকে যাবে বলে হুশিয়ারী করে দিয়েছে। মঙ্গলবার আন্দোলনকারী শিক্ষার্থীরা সকাল থেকে কেন্দ্রীয় শহীদ মিনার জড়ো হতে থাকে। পরে জাতীয় প্রেসকাব ও শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে দিনভর বিক্ষোভ করে। শিক্ষার্থীদের রাস্তা অবরোধের কারণে রাজধানীজুড়ে তৈরি হয় যানজট। পরবর্তীতে সন্ধ্যায় অবরোধ তুলে নিলে যানজট কিছুটা সহনীয় হয়ে আসে।
এদিকে শিক্ষার্থীরা ঢাকা রিপোর্টাস ইউনিটিতে এক সংবাদ সম্মেলন করে। এতে শিক্ষার্থীদের পক্ষে লিখিত বক্তব্যে ইশতিয়াক আহমেদ বলেন, স্বাস্থ্য অধিদপ্তদরের মহাপরিচালক বলেছেন, মেডিকেলে ভর্তির জন্য শিক্ষার্থী বাছাইয়ে পরীক্ষা নেওয়াটা ঝামেলাপূর্ণ। আর স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, এসএসসি ও এইচএসসির মেধাকে প্রকৃত মূল্যায়নের জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভর্তি পরীা পদ্ধতি বাতিলের কারণ নিয়ে তারা নিজেরাই দ্বিধাগ্রস্ত। ইশতিয়াক বলেন, দেশের বিভিন্ন বোর্ডের এসএসসি ও এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ও উত্তরপত্র মূল্যায়নে ভিন্নতা রয়েছে। তাই এ পরীক্ষার ভিত্তিতে মেডিকেলে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হলে তা বৈষম্য সৃষ্টি করবে। এতে মেধাবীরা বঞ্চিত হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত বিক্ষোভ, অবস্থান ও সড়ক অবরোধের মতো কর্মসূচি চালিয়ে যাওয়া হবে বলে ঘোষণা দেন তিনি।
এদিকে উচ্চ আদালতে মঙ্গলবার মেডিকেলের ভর্তি পদ্ধতি নিয়ে করা রিট আবেদনের ওপর শুনানী হয়। শুনানী শেষে পরীক্ষা পদ্ধতি বাতিল করে জিপিএর ভিত্তিতে মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোতে শিার্থী ভর্তির সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। রুলে স্বাস্থ্য সচিব, শিক্ষা সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে চার সপ্তাহের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে। ড. ইউনুস আলী আকন্দ নামের এক আইনজীবীর দায়ের করা রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি নাঈমা হায়দার ও মুহাম্মদ খুরশীদ আলম সরকারের বেঞ্চ গতকাল মঙ্গলবার এই আদেশ দেন।
আদেশের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, যেহেতু আদালত স্থগিতাদেশ দেয়নি। তাই জিপিএর ভিত্তিতে ভর্তি করতে কোন বাধা নেই। রোববার এক সভার পর স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক জানান, মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোতে ভর্তির জন্য চলতি বছর থেকে আর ভর্তি পরীা নেওয়া হবে না। এখন থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জিপিএর ভিত্তিতেই এমবিবিএস ও বিডিএস কোর্সে শিার্থী ভর্তি করা হবে। স্বাস্থ্যমন্ত্রীর এমন সিদ্ধান্ত জানানোর পর বিক্ষোভে ফেটে পড়ে ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা।
রাস্তা অবরোধ: শিশিার্থীরা তাৎণিকভাবে আন্দোলনে অনড় থাকার কথা বললেও সন্ধ্যা ৬টার পর কর্মসূচি স্থগিতের ঘোষণা আসে। শিার্থীরা সরে গেলে ইফতারের ঠিক আগে শাহবাগ দিয়ে আবার যান চলাচল শুরু হয়।
আন্দোলনকারীদের প্রতিনিধি শান্তনু সাংবাদিকদের বলেন, সাধারণ মানুষের ভোগান্তির বিষয়টি চিন্তা করে আমরা কর্মসূচি স্থগিত করছি। ১৫ অগাস্ট জাতীয় শোক দিবস হওয়ার এবং এরপর ঈদের ছুটি শুরু হওয়ায় কয়েকদিন আমরা রাজপথে থাকব না। দাাবি পূরণ না হলে ঈদের পর ২৭ অগাস্ট আবারো কেন্দ্রীয় শহীদ মিনারে মিলিত হয়ে আন্দোলন শুরু করব আমরা। সরকারের এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে ঢাকার পাশাপাশি চট্টগ্রাম, দিনাজপুর, সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে সোমবারই বিােভ শুরু করে শিক্ষার্থীরা।#

নিজস্ব প্রতিনিধি