রহস্যের আবডালে ইলিয়াস!

রহস্যের আবডালে ইলিয়াস!

সৌরভ চৌধুরী,এসবিডি নিউজ24 ডট কমঃ ইলিয়াস আলীকে উদ্ধার বিষয়ে আরো একটি গুরুত্বপূর্ণ তথ্য পেঁৗছেছে র‌্যাবের কাছে। তথ্য পাওয়ার পর র‌্যাবের পদস্থ কর্মকর্তারা ২২ এপ্রিল (রোববার) রাতে উত্তরার দফতরে জরুরি বৈঠক করেছেন। বৈঠকে তথ্য যাচাইয়ের পর অভিযান পরিচালনার সিদ্ধান্ত হয়। প্রাপ্ত নতুন তথ্য নিশ্চিত হতে র‌্যাবের গোয়েন্দা ইউনিটকে মাঠে নামানো হয়েছে। তাদের কাছ থেকে সবুজ সংকেত পাওয়ার পর অভিযান শুরু করা হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট কারো কাছ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

সূত্র জানায়, নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলী উদ্ধার নাটক এখনো অন্ধকারে। সাংবাদিকদের পাশাপাশি বিএনপির অনেক নেতাকর্মী গতকালও বনানীর সিলেট হাউসের বাসার সামনে ভিড় জমায়। তবে ইলিয়াসের স্ত্রী এ বিষয়ে কোনো কথা বলতে রাজি হননি। এছাড়া পুলিশের পক্ষ থেকে রোববার আদালতে দাখিলকৃত এক প্রতিবেদনে বলা হয়, ইলিয়াস আলী নিখোঁজ বিষয়ের তদন্তে অগ্রগতি নেই। দায়িত্বশীল একটি গোয়েন্দা সূত্র জানায়, খুব শিগগির ইলিয়াস আলীর বিষয়ে অন্ধকার কাটতে পারে। কারণ তার স্ত্রী পর্যাপ্ত সহযোগিতা করায় ইলিয়াসকে খুঁজে বের করা সহজ হবে। সূত্রটি জানায়, ধারণা করা হচ্ছে সিলেটে একাধিক খুন ও অপহরণের ঘটনাকে কেন্দ্র করে সৃষ্ট রাজনৈতিক কোন্দলের জের হিসেবে এ নিখোঁজের ঘটনা ঘটেছে। শনিবার পুবাইলে অভিযান চালানোর বিষয়ে যে তথ্য সরবরাহ করা হয় তা তদন্তের জন্য যথেষ্ট সহায়ক হয়েছে। গতকালও সংশ্লিষ্ট সূত্র থেকে একই ধরনের আরেকটি তথ্য সরবরাহ করা হয় আইনশৃঙ্খলা বাহিনীর কাছে। এই তথ্য যাচাই শেষে রাতের কোনো এক সময় অভিযান চলতে পারে।
এদিকে গতকালও র‌্যাবের একটি দল ইলিয়াস আলীর বাসায় যায়। তারা তাহসিন রুশদীর সঙ্গে কিছু সময় কথা বলেন। পরে তিনিও র‌্যাব-১-এর উত্তরা কার্যালয়ে যান বলে জানা গেছে।
এ বিষয়ে কোনো পক্ষ থেকে বক্তব্য পাওয়া যায়নি। ইলিয়াসের স্ত্রী সারাদিন সাংবাদিকসহ সবাইকে এড়িয়ে চলেছেন। তিনিও এ বিষয়ে কোনো কথা বলতে রাজি হচ্ছেন না। এর আগে শনিবার তার দেয়া তথ্যের উপর নির্ভর করে র‌্যাব ও পুলিশ গাজীপুরের পুবাইলে একটি বড় অভিযান পরিচালনা করে। শেষ পর্যন্ত ওই অভিযান ব্যর্থ হয়। সূত্র জানায়, তাহসিনা রুশদী র‌্যাব-পুলিশকে বলেছিলেন তার স্বামীকে পুবাইলের একটি বাড়িতে আটকে রাখা হয়েছে বলে তিনি খবর পেয়েছেন। পরে দ্রুত ওই স্থানে অভিযান চালানো হলেও সেখানে ইলিয়াসকে পাওয়া যায়নি। তিনি নিজেও অভিযানের সময় র‌্যাব পুলিশের সঙ্গে ছিলেন। র‌্যাবের পরিচালক কমান্ডার মোহাম্মদ সোহায়েল একথা নিশ্চিত করলেও রাতে তাহসিন রুশদী সাংবাদিকদের জানান, অভিযানের সময় তিনি র‌্যাব পুলিশের সঙ্গে পুবাইলে উপস্থিত ছিলেন না। এদিকে বনানী থানার পুলিশ গতকাল ইলিয়াস আলী নিখোঁজ বিষয়ে ঢাকা মহানগর হাকিম মুনিরুজ্জামানের আদালতে তদন্ত বিষয়ে একটি অগ্রগতি প্রতিবেদন দাখিল করেছেন। প্রতিবেদনে বলা হয়, পুলিশ এখনো ইলিয়াস আলীকে উদ্ধার করতে পারেনি এবং ওই নিখোঁজ ঘটনা তদন্তে অগ্রগতি নেই। বিভিন্ন সংস্থার সহযোগিতা নিয়ে তদন্ত চলছে।

উল্লেখ্য, ইলিয়াস আলী গত মঙ্গলবার রাতে নিখোঁজ হওয়ার পর তার স্ত্রী তাহসিনা রুশদী লুনা বুধবার সকালে বনানী থানায় সাধারণ ডায়েরি করেন। পরে আদালত ৪৮ ঘণ্টা পর পর তদন্তে অগ্রগতির প্রতিবেদন দাখিলের জন্য পুলিশের উপর আদেশ জারি করেছিলেন। আদালতের নির্দেশনা অনুযায়ী গতকাল ওই অগ্রগতি প্রতিবেদন দাখিল করা হয় বলে জানায় পুলিশের একটি সূত্র।

বিশেষ প্রতিনিধি