বঙ্গবন্ধু স্বপ্ন দেখিয়েছিলেন একদিন বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইট আকাশে উঠবেঃ টেলিযোগাযোগমন্ত্রী

বঙ্গবন্ধু স্বপ্ন দেখিয়েছিলেন একদিন বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইট আকাশে উঠবেঃ টেলিযোগাযোগমন্ত্রী

সৌরভ চৌধুরী,এসবিডি নিউজ24 ডট কমঃ ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু বলেছেন, ৩ বছরের মধ্যে মহাকাশে দেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপণ করা হবে। ২৯ মার্চ (বৃহস্পতিবার) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কার্যালয়ে ‘বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপণ প্রক্রিয়ার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান স্পেস পার্টনারশিপ ইন্টারন্যাশনালের (এসপিআই) সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এসপিআইর ব্যবস্থাপনা পরিচালক ব্রুস ক্রাসিলকি ও বিটিআরসির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) জিয়া আহমেদ এ চুক্তিতে সই করেন।
অনুষ্ঠানে মন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের ১৪ জুন বেতবুনিয়ায় দেশের প্রথম ভূ-উপগ্রহ কেন্দ্রের (স্যাটেলাইট আর্থ স্টেশন) উদ্বোধন করেছিলেন। সেদিনই তিনি জাতিকে স্বপ্ন দেখিয়েছিলেন একদিন বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইট আকাশে উঠবে। এ সরকারের প্রথম মন্ত্রিসভার বৈঠকে কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের প্রস্তাব করা হয়। এসপিআইর সঙ্গে চুক্তির ফলে ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন আরো একধাপ এগিয়ে গেল। তিনি বলেন, দেশের টেলিকম গ্রাহক বর্তমানে প্রায় ৯ কোটি এবং ৩ কোটিরও বেশি মানুষ ইন্টারনেট ব্যবহার করে। প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে দেশে আইসিটি ও সম্প্রচারভিত্তিক কর্মকা- উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সম্ভাব্য সকল পদক্ষেপ গ্রহণ করছে। চুক্তি অনুযায়ী পরামর্শক প্রতিষ্ঠানের বিশেষজ্ঞরা আগামী তিন বছরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য এর বাজার পর্যবেক্ষণ, বিজনেস প্ল্যান, আইটিইউর সঙ্গে তরঙ্গ সমন্বয়, স্যাটেলাইট সার্ভিস ডিজাইন, স্যাটেলাইট আর্কিটেকচারার ডিজাইন, স্যাটেলাইট সিস্টেম ডিজাইন, দরপত্র প্রস্তুত, ম্যানুফ্যাকচারিং পর্যবেক্ষণ, সুষ্ঠুভাবে উৎক্ষেপণ পর্যবেক্ষণ এবং জনবলের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করবেন। আর এ পরামর্শক সহায়তা প্রকল্পে মোট ৮২ কোটি ৫০ লাখ টাকা ব্যয় হবে।
অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হাসানুল হক ইনু বলেন, স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে আরো একধাপ এগিয়ে গেল।
মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনা বলেন, স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নের দিকে অগ্রসর হবে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব সুনীল কান্তি বোস বলেন, স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশে জ্ঞানভিত্তিক সমাজ গঠনে আরো এগিয়ে যাবে। এসপিআইর ব্যবস্থাপনা পরিচালক ব্রুস ক্রাসিলকি বলেন, স্যাটেলাইট উৎক্ষেপণ করার পর বাংলাদেশ প্রতি বছর প্রায় ৫০ মিলিয়ন ইউএস ডলার আয় করতে পারবে।
বর্তমানে দেশের স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল, ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান, ভি-স্যাট ও রেডিওগুলো বিদেশি উপগ্রহের মাধ্যমে কাজ চালাচ্ছে।
বিটিআরসির হিসাবমতে, নিজস্ব স্যাটেলাইট না থাকায় দেশের টিভি চ্যানেল, রেডিও স্টেশন ও ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো এখন বিদেশি স্যাটেলাইটের ওপর নির্ভরশীল। এ খাতে প্রতি বছর প্রায় ৪০ লাখ ডলার ভাড়া গুনতে হচ্ছে।

বিশেষ প্রতিনিধি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।