বিদ্যুতের বেহাল দশাঃ সংসদীয় কমিটির বৈঠক বয়কট

বিদ্যুতের বেহাল দশাঃ সংসদীয় কমিটির বৈঠক বয়কট

হৃদয় মজুমদার,এসবিডি নিউজ24 ডট কমঃ বিদ্যুতের বেহাল দশার জন্য এবার তোপের মুখে পড়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ সচিব আবুল কালাম আজাদ। এছাড়া মন্ত্রীর অনুপস্থিতে সংসদীয় কমিটির বৈঠকও বয়কট করেছেন এক সদস্য। ১৩ মার্চ (মঙ্গলবার) জাতীয় সংসদ ভবনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই ঘটনা ঘটেছে। কমিটির সভাপতি মো. সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে মো. ইসরাফিল আলম, নিলুফার জাফর উল্লাহ, মো.আব্দুল কাদের খান, ওমর ফারুক চৌধুরী, শেখ ফজলে নূর তাপস ও আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব উপস্থিত ছিলেন।

দেশে বিদ্যুতের উৎপাদনের পরও কেন লোডশেডিং হচ্ছে কমিটির সদস্যরা তার কারণ জানতে চান মন্ত্রণালয়ের সচিব আবুল কালাম আজাদের কাছে। কিন্তু তিনি এর কোনো সদুত্তর দিতে পারেননি। এতে ক্ষুদ্ধ হন সদস্যরা। এ নিয়ে সংসদে গত ৮ মার্চ আওয়ামী লীগের সিনিয়র সদস্যরা প্রশ্ন উত্থাপন করেন। বলেন, ৩ হাজার মে. ওয়াট বিদ্যুৎ কোথায় গেল? এছাড়া তারা বিদ্যুৎ প্রতিমন্ত্রী ও প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টার তীব্র সমালোচনা করেন।

কমিটি সূত্রমতে, ২০০৯ সালে ভোলার মনপুরায় বঙ্গবন্ধু চিন্তানিবাস প্রকল্পের বিদ্যুৎ সরবরাহের জন্য ১ মে. ওয়াট ক্ষমতা সম্পন্ন জেনারেটর স্থাপনের সুপারিশ করে কমিটি। এ বিষয়ে সম্ভাব্যতা যাচাই করে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) মন্ত্রণালয়কে চিঠিও দেয়। এতদিন পরেও সেখানে জেনারেটর স্থাপন না হওয়ায় স্থানীয় সংসদ সদস্য ও কমিটির সদস্য আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব মন্ত্রণালয়ের কাছে ব্যাখ্যা দাবি করেন। কিন্তু মন্ত্রণালয়ের সচিব এ ব্যাপারে কোনো সদুত্তর সংসদীয় কমিটির সুপারিশ বাস্তবায়ন না করায় তিনি বৈঠক বয়কট করেন। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও এ কমিটির সদস্য ইসরাফিল আলম বলেন, মন্ত্রণালয় সবসময় প্রচার করে কি পরিমাণ বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। অথচ সরকার আবাসিক খাতে ইউনিট প্রতি দেড় টাকা ও সেচ খাতে সাড়ে ৩ টাকা ভর্তুকি দিচ্ছে। এ বিষয়টি প্রচার করা হয় না। এটিও প্রচার করার জন্য বৈঠকে বলা হয়েছে।

নিজস্ব প্রতিনিধি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।