ফিলিস্তিনের জনগণের অধিকার নিশ্চিত করতে হবে

ফিলিস্তিনের জনগণের অধিকার নিশ্চিত করতে হবে

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: আন্তর্জাতিক ইতিহাস পাঠে জানা যায়, ১৯৪৮ সালে আরব ভূখণ্ড ভাগ করে ইসরায়েল নামক রাষ্ট্র প্রতিষ্ঠা করা হয়। এরপর থেকেই দখলদার ইসরায়েলিরা ফিলিস্তিনি ভূমি গ্রাস করে আসছে। ১৯৭৬ সালে ভূমি দখলের বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিতে গিয়ে ইসরায়েলি বাহিনীর গুলিতে ছয় ফিলিস্তিনি যুবক শহীদ হন। পরে ফিলিস্তিনিরা ৩০ মার্চকে ‘ভূমি দিবস’ হিসেবে পালন করে আসছে। তাদের সঙ্গে সংহতি জানিয়ে বিশ্বব্যাপী পালন করা হয় ‘ফিলিস্তিন সংহতি দিবস’।

আজ ৩০ মার্চ (শনিবার) ‘৪৮তম ফিলিস্তিনি ভূমি দিবস’ উপলক্ষে বিশ্ব গণতান্ত্রিক যুব ফেডারেশনের (উফডি) আহ্বানে সারা বিশ্বে ফিলিস্তিন সংহতি দিবস পালিত হয়। এ উপলক্ষে ঢাকার শাহবাগে যৌথ সমাবেশ করে বাংলাদেশে উফডির আওতাভুক্ত বিভিন্ন সংগঠন।

ফিলিস্তিন সংহতি দিবসের সমাবেশে বক্তারা বলেছেন, পূর্ণ স্বাধীনতা নিশ্চিত করার মাধ্যমেব ফিলিস্তিনের জনগণের অধিকার নিশ্চিত করতে হবে। এজন্য চলমান আগ্রাসন ও গণহত্যার বিরুদ্ধে সারা বিশ্বের মানুষকে রুখে দাঁড়াতে হবে।

সমাবেশে অর্থনীতিবিদ অধ্যাপক এম এম আকাশ বলেন, ‘বিশ্বব্যাপী মার্কিন সাম্রাজ্যবাদের আগ্রাসন শান্তির জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। তার মদদে ইসরায়েল, ফিলিস্তিনের জনগণের ওপর আগ্রাসন ও গণহত্যা পরিচালনা করছে। এর বিরুদ্ধে সারা বিশ্বে প্রতিরোধ গড়ে তুলতে হবে।’

সিপিবি সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, ‘মার্কিন সাম্রাজ্যবাদ এবং দোসর ইসরায়েলকে পরাস্ত করতে হবে। গণহত্যাকারী ইসরায়েলকে জাতিসংঘ থেকে বহিষ্কার এবং আন্তর্জাতিক আদালতে গণহত্যার বিচার করতে হবে।’

বাসদ নেতা রাজেকুজ্জামান রতন বলেন, ‘পশ্চিমা বিশ্ব ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে যতটা সরব, গাজায় গণহত্যা নিয়ে ততটাই নীরব। এমনি প্রথমে তারা যুদ্ধবিরতিতেও ভেটো দিয়েছে। এই সাম্রাজ্যবাদী শক্তিকে রুখে দিয়ে ফিলিস্তিনের জনগণের মুক্তির লড়াইকে এগিয়ে নিতে হবে।’
উফডির জেনারেল কাউন্সিল সদস্য বাংলাদেশ যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম নান্নুর সভাপতিত্বে এবং ছাত্র ইউনিয়ন সাধারণ সম্পাদক মাহির শাহরিয়ার রেজার সঞ্চালনায় সংহতি সমাবেশে আরও বক্তব্য রাখেন:- গণতান্ত্রিক আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক হাসান তারিক চৌধুরী, উফডির ভেটেরান সদস্য হাফিজ আদনান রিয়াদ, বাংলাদেশ যুব মৈত্রীর সভাপতি তৌহিদুর রহমান, জাতীয় যুবজোটের সভাপতি শরিফুল কবির, যুব ইউনিয়নের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক জাহিদুল ইসলাম সজীব, ছাত্র ইউনিয়ন সভাপতি দীপক শীল, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট সভাপতি মুক্তা বাড়ৈ, জাসদ ছাত্রলীগের সভাপতি রাশেদুল হক ননী, ছাত্র মৈত্রীর সভাপতি অতুলন দাস আলো এবং কৃষক সমিতির কেন্দ্রীয় সদস্য লাকী আক্তার।

সমাবেশে বাংলাদেশের পক্ষ থেকে প্রস্তাব পাঠ করেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক রায়হানউদ্দীন। এ সময় উদীচী এবং চারণ শিল্পীগোষ্ঠী যুদ্ধবিরোধী গান পরিবেশন করে। সমাবেশ শেষে ফিলিস্তিনের জনগণের মুক্তির আন্দোলনে সংহতি জানিয়ে গণস্বাক্ষর সংগ্রহ করা হয়।।

এসবিডি নিউজ ডেস্ক