ডিসেম্বর থেকে চলাচল শুরু হবে মেট্রোরেল

ডিসেম্বর থেকে চলাচল শুরু হবে মেট্রোরেল

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: চলতি বছরের ডিসেম্বরেই চালু হবে ঢাকার প্রথম মেট্রোরেল; প্রতিদিন ভোর থেকে মধ্যরাত পর্যন্ত এ ট্রেন যাত্রী বহন করবে। শুরুতে খুলে দেয়া হবে মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার অংশ। সেখানে নয়টি স্টেশনের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। প্রতিটি স্টেশনে ১০ মিনিট পরপর ট্রেন আসবে বলে জানিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড।

কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানান, উত্তরার উত্তর স্টেশন হবে মেট্রোরেলের প্রারম্ভিক স্টেশন। তিনতলা স্টেশন ভবনের উপরের তলার প্ল্যাটফর্ম থেকে ট্রেনে চড়বেন যাত্রীরা। ট্রেন ধরার জন্য স্টেশনে পৌঁছে যাত্রীদের দ্বিতীয় তলার কনকোর্স হলে উঠতে হবে এস্কেলেটর বা সিঁড়ি দিয়ে। বয়স্ক ও বিশেষ চাহিদা সম্পন্ন নাগরিকদের জন্য স্টেশনে লিফটের ব্যবস্থাও রয়েছে। দৃষ্টিনন্দন স্থাপত্যের সঙ্গে আধুনিক প্রযুক্তির মাধ্যমে গড়ে তোলা হচ্ছে যাত্রী ব্যবস্থাপনার কাজ। টিকেট ছাড়া কেউ প্ল্যাটফর্মে যেতে পারবেন না। ট্রেনে উঠতে দোতলার কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করতে হবে যাত্রীদের। প্ল্যাটফর্মে ওঠার প্রবেশপথে নির্ধারিত জায়গায় টিকিট পাঞ্চ করে ঢুকতে হবে যাত্রীদের। টিকিট পাঞ্চ করার পর যাত্রীরা দোতলা থেকে নির্ধারিত এস্কেলেটর বা সিঁড়ি কিংবা লিফট ব্যবহার করে প্ল্যাটফর্মে উঠবেন। কেউ যদি অতিরিক্ত পথ ভ্রমণ বা কোনোভাবে টিকেট ছাড়া ট্রেন ভ্রমণ করেই ফেলেন; প্ল্যাটফর্ম থেকে বের হওয়ার সময় টিকেট দেখাতে না পারলে আর নিচে নামতে পারবেন না। এই কক্ষে বাড়তি ভাড়া আদায় করে তাকে যেতে দেয়া হবে।

ব্যবস্থাপনা পরিচালক বলেন, আগের পরিকল্পনা অনুযায়ী প্রথম দফায় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে মেট্রোরেল। সেজন্য ১ সেপ্টেম্বর থেকে ‘ইন্টিগ্রেটেড টেস্ট’ শুরু হয়েছে। তাতে মেট্রোরেলের বৈদ্যুতিক সংযাগ, ট্রেনের সংকেতসহ সবকিছু ঠিকঠাক কাজ করছে কি না, তা পরীক্ষা করা হবে। অক্টোবর থেকে সিমুলেটরের মাধ্যমে ট্রেন পরিচালনা করা হবে। আরও কিছু পরীক্ষা শেষে ডিসেম্বর থেকে চলাচল শুরু হবে ট্রেনের। প্রতিদিন ফজর থেকে রাত ১২টা পর্যন্ত চলাচল করবে এসব ট্রেন।

এসবিডি নিউজ ডেস্ক