ডিআরইউ-গ্রামীণফোন অ্যাওয়ার্ডঃ ২৭ সাংবাদিক পুরস্কৃত

ডিআরইউ-গ্রামীণফোন অ্যাওয়ার্ডঃ ২৭ সাংবাদিক পুরস্কৃত

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ২৭ সাংবাদিক এবার ডিআরইউ-গ্রামীণফোন রির্পোটিং অ্যাওয়ার্ড পেয়েছেন। ১০ নভেম্বর (সোমবার) বিকেলে রাজধানীর একটি হোটেলে তাদের হাতে সম্মাননা তুলে দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

এবার শ্রেষ্ঠ অনুসন্ধানী রিপোর্টিংয়ের জন্য তিন ক্যাটাগরিতে দেয়া হয় সাগর-রুনি স্মৃতি পদক। যমুনা টেলিভিশনের ‘ডাক্তার আছেন’ রিপোর্টের জন্য আলাউদ্দিন আহমেদ (অপূর্ব আলাউদ্দিন), দ্য রিপোর্ট২৪ ডটকমের ‘প্রতিদিন ৩২০ কেজি সোনা ভারতে পাচার’ রিপোর্টের জন্য কাজী জামসেদ নাজিম এবং দৈনিক প্রথম আলোর ‘ক্রেস্টের স্বর্ণের ১২ আনাই মিছে’ রিপোর্টের জন্য রোজিনা ইসলাম এই ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছেন। ডিআরইউ প্রতিবছর বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠ প্রতিবেদনের জন্য সংগঠনের সদস্য সাংবাদিকদের অ্যাওয়ার্ড দিয়ে থাকে। এরই ধারাবাহিকতায় এবারও গ্রামীণফোনের সহযোগিতায় ২৫টি বিষয়ে ‘ডিআরইউ-গ্রামীণফোন রিপোর্টিং অ্যাওয়ার্ড’ দেয়া হয়।

 

এবার রেডিও, টেলিভিশন, প্রিন্ট ও অনলাইনে প্রকাশিত এবং প্রচারিত মোট ৪৫১টি প্রতিবেদন জমা পড়েছিল। সেখান থেকে ২৫ ক্যাটাগরিতে ২৭টি প্রতিবেদন বাছাই করা হয়। সর্বোচ্চ সম্মানের তিনটি পুস্কারের মূল্যমান ১ লাখ টাকা। এই অ্যাওয়ার্ড তিনটি হচ্ছে শ্রেষ্ঠ অনুসন্ধানী সাংবাদিকতার জন্য ‘সাগর-রুনি স্মৃতি পদক’, মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিবেদনের ওপর ‘শফিকুল কবির স্মৃতি পুরস্কার’  এবং তথ্য ও প্রযুক্তি ব্যিষয়ক প্রতিবেদনের ওপর ‘পথিক সাহা স্মৃতি পদক’। অপর ২২টি অ্যাওয়ার্ডের প্রতিটির মূল্যমান ৭৫ হাজার টাকা। প্রিন্ট রিপোর্টিংয়ে ১৫টি, টেলিভিশন রিপোর্টিংয়ে ৬টি, অনলাইন রিপোর্টিংয়ে ২টি এবং বেতার রিপোর্টিংয়ে ১টি পুরস্কার দেয়া হয়।

 
প্রিন্ট মাধ্যমে পুরস্কার বিজয়ীরা হলেন- শিক্ষা বিষয়ে যায়যায়দিনের মো. মামুন হোসেন; সংসদ, আইন, বিচার ও নির্বাচন কমিশন বিষয়ে প্রথম আলোর সেলিম জাহিদ; রাজনীতি বিষয়ে ঢাকা ট্রিবিউনের জুলফিকার আলী মানিক; নগরীর সমস্যা ও সম্ভাবনা বিষয়ে দৈনিক বর্তমানের দিপন নন্দী; অর্থনীতি বিষয়ে জনকণ্ঠের শাহ মো. কাওসার রহমান; নারী ও শিশু বিষয়ে ইত্তেফাকের শিপন হাবীব; ইতিহাস, ঐতিয্য ও সংস্কৃতি বিষয়ে সমকালের রাজীব নুর; ক্রিড়া বিষয়ে কালেরকণ্ঠের মো. রাহেনুর ইসলাম; বিদ্যুৎ ও জ্বালানী বিষয়ে জনকণ্ঠের মো. মামুনুর রশিদ মামুন; কৃষি বিষয়ে ডেইলি স্টারের পরিমল পালমা; অপরাধ ও আইন-শৃঙ্খলা বিষয়ে জনকণ্ঠের সুমি খান; জনশক্তি বিষয়ে ইনকিলাবের তাকি মো. জোবায়ের; তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিষয়ে প্রথম আলোর ফখরুল ইসলাম হারুন; স্বাস্থ্য বিষয়ে ঢাকা ট্রিবিউনের মনিরুজ্জামান উজ্জ্বল।

 

টিভি রিপোর্টিংয়ে পুরস্কার বিজয়ীরা হলেন- অর্থনীতি বিষয়ে চ্যানেল-২৪ এর মজুমদার বাবু; নগরীর সমস্যা ও উন্নয়ন বিষয়ে যমুনা টেলিভিশনের নাজমুল হোসেন, অপরাধ ও আইন-শৃঙ্খলা বিষয়ে চ্যানেল আইয়ের মোরসালিন বাবলা; সুশাসন ও দূর্নীতি বিষয়ে ৭১ টিভির পারভেজ নাদির রেজা; পরিবেশ ও প্রকৃতি বিষয়ে ইনডিপেন্ডেন্ট টিভির শিমুল বাশার।

 

অনলাইন রিপোর্টিংয়ে পুরস্কার বিজয়ীরা হলেন- মানবাধিকার বিষয়ে বাংলানিউজ-২৪ এর রফিকুল ইসলাম মন্টু; উন্নয়ন ও সমস্যা বিষয়ে দ্য রিপোর্টের আবু হানিফ রানা। রেডিওতে পুরস্কার পান এবিসি রেডিওর শাহনাজ শারমীন।

 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, ‘গণমাধ্যম ও গণতন্ত্র হাত ধরাধরি করে চলে। তাই অবাধ সুষ্ঠু ও বস্তুনিষ্ঠ তথ্য প্রচার করে গণমাধ্যম গণতন্ত্র প্রতিষ্ঠা করতে নিষ্ঠার সাথে কাজ করছে।’ গ্রামীণফোনের হেড অব কমিউনিকেশন মারকাস অ্যাডকটুসন বলেন, ‘গ্রামীণফোন সব সময় বস্তুনিষ্ঠ সাংবাদিকতাকে উৎসাহ প্রদান করে থাকে। ভবিষ্যতেও প্রতিষ্ঠানটির এ ধরনের সহযোগিতা থাকবে।’

 

ডিআরইউর সভাপতি শাহেদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, ডিআরইউর সাধারণ সম্পাদক ইলিয়াস খান ও সাংগঠনিক সম্পাদক মোরসালিন নোমানী প্রমুখ। অনুষ্ঠানে তথ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি শাহেদ চৌধুরী বলেন, “আজকের এই আনন্দের দিনেও আমাদের একটি দুঃখের খবর আছে। তা হলো সাংবাদিক দম্পতি সাগর-রুনি আমাদের মাঝে নেই। এখনো বাবা-মা’র খুনিদের বিচারের কাঠগড়ায় দেখতে পারেনি এতিম সন্তান মেঘ। এজন্য সে আমাদের মাঝে আসতে পারেনি।”

নিজস্ব প্রতিনিধি