তিলোত্তমা ঢাকাঃ বিশ্বের দ্বিতীয় কম ব্যয়বহুল নগরী!

তিলোত্তমা ঢাকাঃ বিশ্বের দ্বিতীয় কম ব্যয়বহুল নগরী!

এসবিডি নিউজ 24 ডট কম,ডেক্সঃ বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল নগরী সুইজারল্যান্ডের জুরিখ, আর সবচেয়ে কম ব্যয়বহুল নগরী ওমানের রাজধানী মাসকাট। অন্যদিকে বাংলাদেশের রাজধানী ঢাকা বিশ্বের সবচেয়ে কম ব্যয়বহুল নগরীর তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। ইকোনোমিস্ট ইনটেলিজেন্স ইউনিট ওই তালিকা প্রকাশ করেছে।
সিএনএন’র খবরে বলা হয়, বিশ্বের কম ব্যয়বহুল নগরীর তালিকায় শীর্ষ স্থানে রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ওমানের রাজধানী মাসকাট। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। বাংলাদেশের পাশ্ববর্তী দেশ ভারতের রাজধানী নয়াদিল্লি এবং অন্য একটি শহর মুম্বাই কম ব্যয়বহুল নগরীর তালিকায় যথাক্রমে সপ্তম ও নবম স্থানে অবস্থান করছে। অন্যদিকে পাকিস্তানের করাচি অবস্থান করছে দশম স্থানে। এই তালিকার তৃতীয়, চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ ও অষ্টম স্থানে রয়েছে যথাক্রমে আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্স, নেপালের রাজধানী কাঠমান্ডু, পানামার রাজধানী পানামা সিটি, সৌদি আরবের জেদ্দা এবং ইরানের রাজধানী তেহরান।
আর বিশ্বের শীর্ষ ব্যয়বহুল শহরের তালিকায় টোকিওকে পেছনে ফেলে তালিকার শীর্ষস্থানে উঠেছে জুরিখ। ২০ বছরের মধ্যে এই প্রথম সুইজারল্যান্ডের কোনো শহর বিশ্বের শীর্ষ ব্যয়বহুল শহরের তালিকায় শীর্ষস্থানে উঠলো। আর সুইজারল্যান্ডের জেনেভার অবস্থান তৃতীয়। এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে টোকিও, চতুর্থ স্থানে জাপানের আরেক শহর ওসাকা। তালিকার পঞ্চম, ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম এবং দশম স্থানে অবস্থান করছে যথাক্রমে অসলো, প্যারিস, সিডনি ও মেলবোর্ন, সিঙ্গাপুর সিটি এবং ফ্রাঙ্কফুর্ট।

আন্তর্জাতিক ডেস্ক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।