জামায়াতের হরতালের প্রথম দিনঃ ৬ জেলায় পুলিশসহ নিহত ২৩

জামায়াতের হরতালের প্রথম দিনঃ ৬ জেলায় পুলিশসহ নিহত ২৩

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্কঃ জামায়াতের ডাকা ৪৮ ঘণ্টার হরতালের প্রথম দিনে ছয় জেলায় পুলিশ কনস্টেবলসহ ২৩ জন নিহত ও গুলিবিদ্ধসহ শতাধিক আহত হয়েছে। ৩ মার্চ (রোববার) সকাল থেকে জামায়াত-শিবিরের তাণ্ডবে পুলিশ, র‌্যাব, বিজিবি ও আর্মড পুলিশ ব্যাটালিয়নের সঙ্গে ধাওয়া পাল্টা-ধাওয়া ও সংঘর্ষে এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। এর মধ্যে বগুড়ায় ১২, জয়পুরহাটের দুই উপজেলায় ৬, রাজশাহীর গোদাগাড়ীতে ২, সাতক্ষীরায় ১, গাজীপুরের শ্রীপুরে ১, ঝিনাইদহের হরিণাকুণ্ডুতে এক পুলিশ সদস্য নিহত হয়েছে।

বগুড়া: হরতালের প্রথম দিনে ব্যাপক সহিংসতায় অশান্ত হয়ে ওঠে বগুড়া। রোববার সকালে জামায়াত শিবিরের তাণ্ডবে অন্তত ১২ জন নিহত হয়েছেন। এদের মধ্যে অন্তত তিনজন নারী। জামায়াত কর্মীরা শাহজাহানপুর থানায় হামলা করলে সেখানে সেনা সদস্য মোতায়েন করা হয়। গোটা শহরে জারি করা হয়েছে ১৪৪ ধারা। বগুড়া জেলার অতিরিক্ত পুলিশ সুপার (পূর্ব) সৈয়দ সায়েম ও অতিরিক্ত পুলিশ সুপার (পশ্চিম) আবদুল ওয়ারেস এ তথ্য নিশ্চিত করেন। নিহতরা হলেন-জেলা সদরের জয়পুর পাড়া এলাকার আলতাফের ছেলে বাদল (২০), পালসা এলাকার আলমের ছেলে টিটু (২৮), অজ্ঞাতপরিচয় (২২), গাবতলী উপজেলার আলমগীর (২২), শাজাহানপুর উপজেলার ডোমপুকুর এলাকার আছিয়া বেগম (৫০), একই এলাকার মনজিলা বেগম (৪৮), একই উপজেলার সাজাপুর (পশ্চিম পাড়া) ফুলতলা এলাকার আরজিনা বেগম (৪৫) ও ডোমপুকুর মন্ডল পাড়া (নয়াপাড়া) এলাকার ছেলে আব্দুর রহমান (৬০), শিবগঞ্জ উপজেলার মুরাদপুর এলাকার ছেলে দুলু (৪০), উপজেলার আসলাই এলাকার লুৎফর রহমানের ছেলে জিয়ারুল ইসলাম (২৮), নয়াপাড়া রায় মাঝিরা এলাকার মোস্তাফিজার রহমানের ছেলে ওবায়দুর রহমান বাবু (২৫) ও সাহাপুর এলাকার আজাদুলের ছেলে শহীদ (১৪)।

রাজশাহী: রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় হরতাল সমর্থক জামায়াত-শিবির নেতাকর্মীদের সঙ্গে পুলিশ ও বিজিবির সংঘর্ষে শিশু ও নারীসহ ২ জন নিহত হয়েছেন। এসময় গুলিবিদ্ধ হয়েছেন ৭ জন। এ ঘটনায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। রোববার সকালে গোদাগাড়ীর রত্না সিনেমা হলের মোড়ে সংঘর্ষের ঘটনা ঘটে। নিহতরা হলেন- মহিষালবাড়ি জামে মসজিদের ইমাম মুজাহীদ (৪৮), রফিকুল (১৩)।

ঝিনাইদহ: হরিণাকুণ্ডু উপজেলা মোড়ে রোববার জামায়াত-শিবিরের অতর্কিত হামলায় ওমর ফারুক (৩৮) নামে এক পুলিশ কনস্টেবল নিহত হয়েছেন। সংঘর্ষের ঘটনায় ১০ পুলিশ সদস্যসহ ২০ জন আহত হয়েছে।

জয়পুরহাট: জয়পুরহাটে রাস্তা অবরোধ করে হরতালের পিকেটিং করার সময় পুলিশের সঙ্গে জামায়াত-শিবির কর্মীদের দফায় দফায় সংঘর্ষে ছয়জন নিহত ও অর্ধশত গুলিবিদ্ধ হয়েছে। রোববার সকাল ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দফায় দফায় ধাওয়া ও পাল্টা ধাওয়ার ঘটনায় এসব হতাহতের ঘটনা ঘটে। হাসপাতাল সূত্র ছয়জনের মৃত্যু খবর নিশ্চিত করেছে। নিহতরা হলেন- জয়পুরহাটের বাসখুর গ্রামের নাসির (১৯), পাঁচবিবি উপজেলার হাসিব (১৮), ওই উপজেলার আয়মা রসুলপুর গ্রামের ফরমান আলী (৩০), শালাইপুর গ্রামের আব্দুল হাকিম (৩২), কাশরা গ্রামের মহিদুল ইসলাম (৩০), রহমতপুর গ্রামের মজনু (৩০)। এদের মধ্যে মজনু ও নাসির জয়পুরহাট হাসপাতালে এবং বাকীরা পাঁচবিবি স্বাস্থ্য কমপ্লেক্সে মারা যান।

সাতক্ষীরা: শহরতলীর রইচপুর এলাকায় জামায়াত-শিবির ও বিজিবির সংঘর্ষে মাহবুবুর রহমান (৩০) নামে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় তিনজন বিজিবি সদস্যসহ ৬ জন আহত হয়েছেন।

গাজীপুর: গাজীপুরের শ্রীপুর উপজেলা ছাত্র শিবির সভাপতি আব্দুর রাজ্জাক পিকেটিং করে পালানোর সময় ট্রাক চাঁপায় নিহত হয়েছেন।

এসবিডি নিউজ ডেস্ক