দিনাজপুরের ফুলবাড়ীতে রোববার থেকে অনির্দিষ্টকালের জন্য লাগাতার হরতালের ঘোষণা

দিনাজপুরের ফুলবাড়ীতে রোববার থেকে অনির্দিষ্টকালের জন্য লাগাতার হরতালের ঘোষণা

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্কঃ দিনাজপুরের ফুলবাড়ীতে কাল রোববার থেকে অনির্দিষ্টকালের জন্য লাগাতার হরতালের ঘোষণা দিয়েছে সম্মিলিত পেশাজীবী সংগঠন। উন্মুক্ত খননপদ্ধতিতে কয়লা তোলা নিয়ে বহুজাতিক প্রতিষ্ঠান এশিয়া এনার্জিকে সহায়তার নির্দেশ দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো চিঠি প্রত্যাহারের দাবিতে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুত্-বন্দর রক্ষা জাতীয় কমিটির ডাকে ২৪ নভেম্বর (শনিবার) সকাল থেকে সর্বাত্মক হরতাল পালিত হয়েছে। হরতালকারীরা রেল ও সড়কপথ অবরোধ করেছে। সব দোকানপাট বন্ধ রয়েছে।
হরতাল চলাকালে আজ বেলা সাড়ে তিনটার দিকে সম্মিলিত পেশাজীবী সংগঠনের সমন্বয়ক ও পৌর মেয়র মানিক সরকার নতুন করে এই লাগাতার হরতালের ডাক দেন। তিনি জানান, বিষয়টি সুরাহা করার জন্য আন্দোলনকারীদের সঙ্গে প্রশাসনের কর্মকর্তারা কোনো রকম যোগাযোগ না করায় কাল থেকে অনির্দিষ্টকালের জন্য লাগাতার হরতাল চলবে। তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুত্-বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার আহ্বায়ক সৈয়দ সাইফুল ইসলাম এই কর্মসূচির সঙ্গে একাত্মতা ঘোষণা করেছেন।
এদিকে, আজকের চলমান হরতালের সমর্থনে ফুলবাড়ী পৌরসভার মেয়র মানিক সরকারের নেতৃত্বে অরাজনৈতিক সম্মিলিত পেশাজীবী সংগঠনের শত শত নেতা-কর্মী প্রধান সড়কগুলোতে বিক্ষোভ করছেন। সড়কের অন্তত ১৫টি স্থানে টায়ার জ্বালিয়েছেন তাঁরা।
প্রত্যক্ষদর্শীরা জানান, আজ সকাল ১০টার দিকে দিনাজপুর থেকে ঢাকাগামী আন্তনগর ৭৫৮ ডাউন ট্রেনটি ফুলবাড়ী স্টেশনে আটকে দেয় হরতালকারীরা। ফুলবাড়ী স্টেশনমাস্টার শাহেদ জামান জানান, রেলপথ অবরোধের কারণে পাশের ভবানীপুর রেলস্টেশনে আন্তনগর রূপসা ট্রেনটি আটকে আছে।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সড়কপথেও চলছে অবরোধ। অবরোধের কারণে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে দোকানপাট ও বেসরকারি প্রতিষ্ঠান। সরকারি অফিস খুললেও কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কম। সরকারি ভবনের সমানে মোতায়েন করা হয়েছে পুলিশ। পৌর মেয়র মানিক সরকার বলেন, ‘গতকাল প্রশাসনের পক্ষ থেকে ১৪৪ ধারার জারি করে শান্তিপূর্ণ সমাবেশ নষ্ট করার অপচেষ্টা করা হয়েছিল। আজকে জনগণই ১৪৪ ধারা জারি করেছে। এশিয়া এনার্জিকে সহায়তার নির্দেশ দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো চিঠি প্রত্যাহার করা না হলে এবং হরতালে বাধা দিলে লাগাতার আন্দোলন চলবে।

এসবিডি নিউজ ডেস্ক