না ফেরার দেশে ঈর্ষণীয় চলচ্চিত্র-ব্যক্তিত্ব সুভাষ দত্ত!

না ফেরার দেশে ঈর্ষণীয় চলচ্চিত্র-ব্যক্তিত্ব সুভাষ দত্ত!

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ বিশিষ্ট চলচ্চিত্র-ব্যক্তিত্ব সুভাষ দত্ত আর নেই। ১৬ নভেম্বর (শুক্রবার) সকাল সাতটা ১০ মিনিটে বার্ধক্যজনিত কারণে তিনি রাজধানীর রামকৃষ্ণ মিশন রোডের নিজ বাসায় মৃত্যুবরণ করেন। সুভাষ দত্তের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া।
সুভাষ দত্তের বড় ছেলে শিবাজী দত্ত বলেন, ‘বাবার মৃত্যুর খবর শুনে অনেকেই শেষবারের মতো তাঁকে দেখতে আসছেন। এর মধ্যে আছেন রাজনীতিবিদ, সংস্কৃতিকর্মী, বাবার বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজনেরা। আনুষ্ঠানিকতা শেষে বাবার মরদেহ বাসায়ই রাখা হবে। সেভাবেই সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।’ শিবাজী দত্ত আরও বলেন, ‘আগামীকাল শনিবার সকাল নয়টায় বাবার মরদেহ রাখা হবে রামকৃষ্ণ মিশনে। এরপর সেখান থেকে দুপুর ১২টায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য নিয়ে যাওয়া হবে। কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে এফডিসিতে নেয়া হবে। এফডিসির আনুষ্ঠানিকতা শেষে সন্ধ্যায় মরদেহ নিয়ে যাওয়া হবে পোস্তগোলা শ্মশানে। সেখানেই সন্ধ্যার পর বাবার শেষকৃত্য হবে।’
সুভাষ দত্ত দুই ছেলে, দুই মেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। দুই ছেলের মধ্যে ছোট ছেলে সুইডেনপ্রবাসী। আর দুই মেয়ের একজন রংপুর ও অন্যজন পটুয়াখালীতে থাকেন।
সুভাষ দত্ত ১৯৩০ সালের ৯ ফেব্রুয়ারি দিনাজপুরে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। কর্মজীবনের শুরুর দিকে সিনেমার পোস্টার আঁকা, তারপর বাংলা চলচ্চিত্রে অভিনয় এবং সবশেষে চলচ্চিত্র নির্মাণ—প্রতিটি ক্ষেত্রেই ছিল তাঁর সৃজনশীল কর্মের ঈর্ষণীয় সাফল্য। চলচ্চিত্র ছাড়াও সুভাষ দত্ত অভিনয় করেছেন মঞ্চে। ১৯৭২ সালে আরণ্যক নাট্যদলের প্রথম প্রযোজনা ‘কবর’ নাটকে তাঁর মঞ্চাভিনয়। চলচ্চিত্রে তিনি কৌতুকাভিনেতা হিসেবে অভিনয় করে বেশ প্রশংসা অর্জন করেছিলেন। সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’ সিনেমা দেখেই সুভাষ দত্তের চলচ্চিত্র নির্মাণের অনুপ্রেরণা। নির্মাণ করেন নিজের প্রথম চলচ্চিত্র ‘সুতরাং’। চলচ্চিত্রটি মুক্তি পেয়েছিল ১৯৬৪ সালে। তারপর একে একে নির্মাণ করেন ‘আবির্ভাব’, ‘নৌকা’, ‘পালাবদল’, ‘আলিঙ্গন’, ‘আয়না ও অবশিষ্ট’, ‘বিনিময়’, ‘আকাঙ্ক্ষা’, ‘বসুন্ধরা’, ‘ডুমুরের ফুল’, ‘সকাল সন্ধ্যা’ ও ‘ফুলশয্যা’সহ অনেক দর্শক-নন্দিত ছবি। নির্মাণের পাশাপাশি নিজের প্রযোজনা প্রতিষ্ঠান শতাব্দী ফিল্ম থেকে প্রযোজনা করেছেন বেশ কয়েকটি চলচ্চিত্র। ‘সুতরাং’ ছবির মধ্য দিয়ে সুভাষ দত্তের চলচ্চিত্র নির্মাণের যাত্রা শুরু হয়েছিল। ‘সুতরাং’ শিরোনামে সুভাষ দত্তের জীবনের বিভিন্ন সময়ের কর্মের আলোকচিত্র নিয়ে আলোকচিত্রী সালমা আহমেদ আয়োজন করেছেন সপ্তাহব্যাপী আলোকচিত্র প্রদর্শনী। ২০ নভেম্বর দৃক গ্যালারিতে এই প্রদর্শনীর উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। তবে সেই আয়োজন আর দেখে যেতে পারলেন না তিনি।

সুভাষ দত্তের মৃত্যুতে এসবিডি নিউজ24 ডট কম পরিবার গভীর শোক প্রকাশ করছে।

নিজস্ব প্রতিনিধি