উন্নত চিকিৎসার জন্য মালালা কে ব্রিটেনে নিয়ে যাওয়া হয়েছে

উন্নত চিকিৎসার জন্য মালালা কে ব্রিটেনে নিয়ে যাওয়া হয়েছে

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্কঃ পাকিস্তানে নারী শিক্ষার দাবিতে আন্দোলনকারী গুলিবিদ্ধ কিশোরী মালালা ইউসুফজাই’র সুস্থ হয়ে ওঠার পূর্ণ সম্ভাবনা আছে। চিকিৎসার জন্য তাকে এয়ার অ্যাম্বুলেন্সে করে ব্রিটেনে নিয়ে যাওয়ার পর ব্রিটিশ চিকিতসকরা এ কথা বলেছেন। গত ৯ অক্টোবর স্কুল থেকে বাড়ি ফেরার পথে পাকিস্তানের তালেবানরা মালালার মাথায় ও ঘাড়ে গুলি করে। এ সময় তার দুই সহপাঠীও আহত হয়। বার্মিংহামের কুইন হাসপাতালে মালালার আঘাতজনিত জটিল পরিস্থিতির চিকিৎসা চলছে। এ হাসপাতালে আফগান যুদ্ধে আহত শত শত ন্যাটো সেনার চিকিৎসা হয়েছে।

কুইন হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর ডা. ডেভ রোসার বলেছেন, চিকিৎসকরা মনে করছেন সব দিক দিয়েই মালালার সেরে ওঠার পূর্ণ সম্ভাবনা আছে। ক্ষতের পরিমাণ যাচাই করার জন্য স্ক্যান করা হবে উল্লেখ করে ডা. ডেভ বলেন, মালালার সম্মতি ছাড়া এ বিষয়ে আর কিছু বলা সম্ভব নয়। অবশ্য, চিকিৎসা শেষে তার ভালো হয়ে উঠতে দীর্ঘ সময় লাগবে বলেও জানান তিনি। টিভি ফুটেজে দেখা গেছে- অ্যাম্বুলেন্স থেকে নামানোর পর একদল চিকিৎসক মালালাকে দ্রুত হাসপাতালের ভেতরে নিয়ে যাচ্ছেন।

গুলিবিদ্ধ হওয়ার পরদিনই পাকিস্তানি ডাক্তাররা তিন ঘন্টার অপারেশন করে মালালার স্পাইনাল কর্ড থেকে গুলি বের করেছেন। সেরে ওঠার জন্য বর্তমানে তার বিশেষজ্ঞ পর্যায়ের নিবিড় চিকিৎসা প্রয়োজন।

পাকিস্তান সরকার মালালার ব্রিটেনে পাঠানো ও চিকিৎসার সব খরচ বহন করছে। কিন্তু মালালার গুলিবিদ্ধ দুই সহপাঠী-শাজিয়া রমজান এবং কায়নাত রিয়াজের চিকিৎসার খরচ পাক সরকার বহন করবে বলে প্রতিশ্র“তি দিলেও এখনো তাদেরকে কোনো সহযোগিতা দেয়া হয়নি। শাজিয়া রমজানের চিকিতসা চলছে পেশোয়ারের সিএমএইচে আর কায়নাত রিয়াজের চিকিতসা চলছে সোয়াতে। সংবাদ মাধ্যম এ দুই জনের বিষয়ে তেমন গুরুত্ব দিচ্ছে না।

আন্তর্জাতিক ডেস্ক