নওগাঁর বিসিক শিল্প নগরী এক যুগেও পূর্নাঙ্গতা পায়নি

নওগাঁর বিসিক শিল্প নগরী এক যুগেও পূর্নাঙ্গতা পায়নি

নওগাঁ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ নওগাঁর বিসিক শিল্প নগরী প্রতিষ্ঠার এক যুগ পার হলেও পূর্নাঙ্গতা পায়নি। শিল্প মালিক নেতৃবৃন্দ জানান, ইতোমধ্যে যে কয়েকটি শিল্প কারখানা গড়ে ওঠেছে সে গুলোও আলোর মুখ দেখতে পায়নি । সহযোগিতার অভাবে দিন-দিন হারিয়ে যাচ্ছেন শিল্পদ্যোক্তারা।

নওগাঁ বিসিক কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, ২০০০ সালে ১৫ একর জমির উপর শহরের বাইপাস সড়ক সংলগ্ন মশরপুর এলাকায় গড়ে তোলা হয় নওগাঁর বিশিক শিল্প নগরী। এখানে মোট  ৮১ টি পলট থাকলেও এ পর্যমত্ম স্থানীয় উদ্যোক্তারা গড়ে তুলেছেন মাত্র অর্ধশত ক্ষুদ্র ও মাঝারী আকারে কারখানা।

নওগাঁ বিসিক শিল্প মালিক সমিতির সভাপতি আব্দুল বারি জানান, চরম অব্যবস্থাপনা আর সহযোগীতার ফলে মাথা তুলে দাড়াতে পারছেনা তারা। শুরর দিকে বিসিকে যে ভাবে প্রতিষ্ঠান গড়ে উঠতে শুর করে তার ধারা অব্যাহত থাকলে এটি এতোদিনে একটি ভারি শিল্প এলাকা হিসেবে গড়ে উঠতো। কিন্তু কর্তৃপক্ষের অবহেলায় তা সম্ভব হয়নি। এরই মধ্যে বন্ধ হয়ে পড়েছে ১৫ টি শিল্প প্রতিষ্ঠান।

তিনি আরও জানান, গ্যাস ও ব্যাংক লোন পাবেন এমন আশায় কারখানা স্থাপন করেন শিল্প মালিকরা। কিন্তু গ্যাস তো দূরের কথা এখন চাহিদা মত আর বিদ্যুৎ ও পান না তারা। তাই নানামুখী সমস্যায় দিশেহারা হয়ে অনেকেই চালু করতে পারেন নি মিল কারখানা।

শিল্প মালিক নেতৃবৃন্দের অভিযোগ গুলো অস্বীকার করে নওগাঁ বিসিকের উপ ব্যবস্থাপক মো: হযরত আলী শুনালেন আশার বানী। তিনি বলেন, নওগাঁয় একটি সমৃদ্ধশালী শিল্প নগরী গড়ে তুলতে ব্যাপক পদক্ষেপ নেওয়া হয়েছে। যা সময়ের অপেক্ষা মাত্র।

কৃষি প্রধান জেলা নওগাঁয় কৃষি ভিত্তিক বিপুল শিল্প গড়ের অপার সম্ভাবনা রয়েছে। কিন্তু সুষম অবকাঠামো এবং অনিরাপদ বিনিয়োগ থমকে দিয়েছে এখানকার শিল্প সম্ভবনা। তাই সঠিক তদারকির ও পরিকল্পনার মাধ্যমে এখানে একটি সমৃদ্ধশালী শিল্প নগরী গড়ে তোলা হোক এমনটিই দাবি করেছেন শিল্প মালিকরা।

এসবিডি নিউজ ডেস্ক