নওগাঁয় প্রজন্মের উদ্যোগে অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

নওগাঁয় প্রজন্মের উদ্যোগে অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

আববাস আলী, নওগাঁ প্রতিনিধি, এসবিডি নিউজ24 ডট কমঃ নওগাঁয় বেসরকারি উন্নয়ন সংগঠন প্রজন্ম মানবিক অধিকার উন্নয়ন কেন্দ্রে’র উদ্যোগে এবং ডাবি­উবিবি ট্রাস্টের সহযোগিতায় শহরের উকিলপাড়ায় সংস্থার মিলনায়তনে অসংক্রামক রোগ (হৃদরোগ,ক্যান্সার, ডায়াবেটিক ও ফুসফুসের বাধাজনিত রোগ) নিয়ন্ত্রণ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

প্রজন্মের সভাপতি অধ্যক্ষ আব্দুর রহমান রিজভীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সাবেক ডেপুটি সিভিল সার্জন ডাঃ এস, এম এনায়েত উল্ল­াহ। এতে অন্যান্যের মধ্যে নওগাঁ সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য কর্মকর্তা আনিছার রহমান, রানির প্রধান নির্বাহী ফজলুল হক খান, প্রভাতীর সভানেত্রী ও সদর উপজেলার ভাইস চেয়ারম্যান পারভীন আক্তার, জননীর চেয়ারম্যান আকরামুল ইসলাম, অগ্রযাত্রার নির্বাহী পরিচালক সাংবাদিক রায়হান আলম, প্রজন্মের সাধারন সম্পাদক তাহেরা এনায়েত করিম, মাতৃছায়ার নির্বাহী পরিচালক শহিদুল ইসলাম সাথী, প্রজন্মের কো-অডিনেটর নাজমুল হক সেন্টু, শ্যামলী মহিলা সমিতির নির্বাহী পরিচালক রুখশানা বেগম রোজী, কলেজপাড়া মহিলা সমিতির নির্বাহী পরিচালক লায়লা আরজুমান্দ বানু, কল্যাণী মহিলা সমিতির নির্বাহী পরিচালক নুরজাহান বেগম প্রমূখ বক্তব্য রাখেন।

বক্তারা অসংক্রামক রোগ নিয়ন্ত্রনের জন্য ধূমপান, কোমল পানীয়, ভাজা পোড়া, চিপস, অধিক চর্বি যুক্ত খাবার পরিহার করে, প্রচুর পরিমানে শাক সবজি ও ফলমূল গ্রহন এবং প্রতিদিন কমপক্ষে আধা ঘন্টা হাটার পরামর্শ দেন। পরে দিনব্যাপী দুই শতাধিক গরীব রোগীকে ফ্রি চিকিৎসা সেবা, ঔষধ বিতরন ও পরিবার পরিকল্পনা উপকরণ বিতরণ করা  হয়। পরে ইফতার মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়।

এসবিডি নিউজ ডেস্ক