নওগাঁর সাপাহারে মৃত ব্যক্তির নামে বয়স্ক ভাতার টাকা উত্তোলন করে ভাগ বাটোয়ারা

নওগাঁর সাপাহারে মৃত ব্যক্তির নামে বয়স্ক ভাতার টাকা উত্তোলন করে ভাগ বাটোয়ারা

নওগাঁ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ নওগাঁর সাপাহার উপজেলার তিলনা ইউনিয়নে ফয়েজ উদ্দীন নামের একজন মৃত্যু ব্যাক্তির নামে বরাদ্দকৃত বয়স্ক ভাতার টাকা কৌশলে আত্মসাতের অভিযোগ উঠেছে। এ ঘটনায় সংশি­ষ্ট ইউপি সদস্য ও সমাজ সেবা প্রতিনিধির কর্মকান্ড নিয়ে এলাকাবাসীর মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে ।

এলাকাবাসী সুত্রে জানাগেছে তিলনা বাজার পাড়ার বাসিন্দা মৃতঃ কাইঞ্চা মন্ডলের পুত্র অসহায় বৃদ্ধ ফয়েজ উদ্দীন (বহিনং ১৪৭৬) জনতা ব্যাংক তিলনা শাখার হিসাব (নং২০)এর একজন বয়স্ক ভাতা ভোগী থাকা কালে গত ১৬ ই মার্চ তার মৃত্যু হয়। তার নামের বয়স্ক ভাতার কার্ডের নমিনী হিসেবে ছিল ছোট ছেলে আইয়ুব আলী ।

গত ১লা আগষ্ট দুপুরে তিলনা জনতা ব্যাংক থেকে আইয়ুব আলী তার পিতার নামে সর্ব শেষ বরাদ্দকৃত  ৩ মাসের ভাতার ১৮শ টাকা উত্তোলন করে। এ সময় ১নং ওয়ার্ডের  শ্রী পলাশ মেম্বার বয়স্ক ভাতার ১৮শ টাকা থেকে অন্য একজন কে ১২শ টাকা দেওয়ার অজুহাতে  আইয়ুবের হাত থেকে কেড়ে নেয়।  বিষয় টি অসহায় আইয়ূব আলী সমাজ সেবী হালিমুজ্জামান ও আবুল কালাম আজাদ সহ স্থানীয় লোকজনকে অবগত  করে। এ নিয়ে ওই দিন সন্ধ্যা ৬ টার সময় স্থানীয় লোকজনের মধ্যে চরম উত্তেজনা সৃষ্টি হয়। উত্তেজিত জনতার তোপের মুখে পড়ে  ইউপি সদস্য পলাশ পরিষদ কক্ষে আত্মগোপন করে। এ সময় ইউপি চেয়ারম্যান আব্দুর রহমান ৪ দিনের মধ্যে ওই সদস্যের বিচার করার আশ্বাস দিয়ে উত্তেজিত জনতাকে শামত্ম করে পরদিন ঢাকায় গেছে।

অপর দিকে ভাতাভোগী ফয়েজ উদ্দীনের মৃর্ত্যুর পর এখন ও ওই নামের বিপরীতে অন্য কোন নাম প্রতিস্থাপন করা হয়নি বলে গতকাল বৃহস্পতিবার উপজেলা সমাজসেবা অধিদপ্তর থেকে লিখিত ভাবে প্রত্যায়ন পত্র দেওয়া হয়েছে। এ বিষয়ে ইউপি সদস্য পলাশ জানান সংশি­ষ্ট সমাজসেবা অফিসের প্রতিনিধি শরিফুল ইসলামের উপস্থিতিতে ও পরিষদের অলিখিত সিদ্ধামত্ম মোতাবেক ওই টাকাকে তিন ভাগে ভাগ করা হয়েছে। নতুন ভাতাভোগীর নাম অপেক্ষমান তালিকায় রয়েছে। এছাড়া কোন ভাতাভোগীর মৃত্যু হলে তার নামের হিসেব নিকেশ ক্লোজ ও নতুন সদস্যের নামে বই ইসু করতে হলে সমাজ সেবা অফিসের খরচ হিসেবে কর্মকর্তাকে একভাগ টাকা দিতে হয়। বাঁকী টাকা মৃত্যু ব্যক্তির নমিনী ও নতুন ভাতাভোগীর মাঝে সমান ভাগে বিতরন করা হয়ে থাকে। উপজেলা সমাজ সেবা অফিসের প্রতিনিধি শরিফুল ইসলাম তার বিরম্নদ্ধে আনিত ঘুষ গ্রহনের অভিযোগ অস্বিকার করে বলেন যে মৃতঃ ফয়েজ উদ্দীনের ওই টাকা উত্তোলনে সমাজ সেবা অফিস থেকে ইউপি সদস্যকে নিষেধ করা হয়েছিল তার পরেও তা উত্তোলন করা হয়েছে।

বিষয়টি ইউপি চেয়ারম্যানকে লিখিত ভাবে জানানো হয়েছে। তিনি বলেন, বয়স্ক ভাতার ওই ১২শ টাকা পলাশ মেম্বারের নিকট জমা আছে।

এসবিডি নিউজ ডেস্ক