সাতক্ষীরায় বিজিবি-বিএসএফ এর সেক্টর কমান্ডার পর্যায়ের সীমান্ত বৈঠকঃ বাংলাদেশী হত্যা, অপহরন, গ্রেফতার, চোরাচালান ও অনুপ্রবেশ রোধে ঐকমত্য

সাতক্ষীরায় বিজিবি-বিএসএফ এর সেক্টর কমান্ডার পর্যায়ের সীমান্ত বৈঠকঃ বাংলাদেশী হত্যা, অপহরন, গ্রেফতার, চোরাচালান ও অনুপ্রবেশ রোধে ঐকমত্য

সাতক্ষীরা প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ গুলি করে বাংলাদেশী হত্যা, অপহরন, অনুপ্রবেশ মাদক ও অন্যান্য পন্য চোরাচালান রোধসহ বিভিন্ন বিষয় নিয়ে সাতক্ষীরার ভোমরায় অনুষ্ঠিত হয়েছে বিজিবি ও বিএসএফ এর সেক্টর কমান্ডার পর্যায়ের সীমান্ত সমন্বয় বৈঠক। পাঁচ ঘন্টাব্যাপী বৈঠকে দুই সীমান্তের অপরাধ দমনে দুই পক্ষই ঐকমত্যে পৌছেছে।

২০ জুন (বুধবার) বেলা সাড়ে এগারোটায় ভোমরা সিএ্যান্ডএফ এ্যাসোসিয়েশন মিলনায়তনে আয়োজিত বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন বিজিবির খুলনা সেক্টর কমান্ডার কর্নেল হামিদুর রহমান। তাকে সহায়তা দেন বিজিবির নীলডুমুর, খুলনা, যশোর ও সাতক্ষীরার চারটি ব্যাটেলিয়নের অধিনায়ক যথাক্রমে লে. কর্নেল রফিকুল ইসলাম, লে. কর্নেল মনিরুল ইসলাম, লে. কর্নেল আবুল কালাম আজাদ ও লে. কর্নেল আবু বাসির। এসময় মেজর সামিউননবী, মেজর আবুল কালাম আজাদ ও মেজর হাসানুজ্জামান চৌধুরী উপস্থিত ছিলেন।

অপরদিকে ভারতীয় ১২ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন বিএসএফএর কলকাতা সেক্টরের ডিআইজি শ্রী রাজেশ গুপ্তা। তাকে সহায়তা দেন বিএসএফ এর ৪৭, ১৮, ৩৬ এবং ১৫২ ব্যাটেলিয়নের কমান্ড্যান্ট শ্রী ধীরেন্দ্র কুমার, শ্রী এসএম কিসপট্টা, শ্রী দিপক মন্ডল, শ্রী ফনিভূষন ঘোষ সহ স্টাফ অফিসার আশীষ বেহেরা, অসীম বিশ্বাস এবং পিকে ঘোষ সহ অন্যান্য কর্মকর্তারা।

বৈঠকে বাংলাদেশ পক্ষ সীমান্তে বিএসএফ কর্তৃক গুলিবর্ষন, গুলি করে নিরপরাধ বাংলাদেশীকে হত্যা, বাংলাদেশী নাগরিকদের গ্রেফতার, বিনা প্ররোচনায় ককটেল ও হ্যান্ডগ্রেনেড বিস্ফোরন, সাজা শেষে ভারতীয় নাগরিকদের ফেরত না নেওয়া, মাদক এবং অন্যান্য পন্য চোরাচালান সহ নানা বিষয় তুলে ধরে। অপরদিকে বিএসএফ বাংলাদেশী চোরাকারবারি ও সন্ত্রাসীদের অনুপ্রবেশ, বিএসএফ এর ওপর বোমা ও ধারালো অস্ত্র দিয়ে হামলা, জোর করে ভারতীয় গবাদি পশু পাচার, ভারতীয় নাগরিকদের অপহরন, ভারতীয় নাগরিকদের সম্পদ বিনষ্ট এবং কাঁটাতারের বেড়া ভেঙে সেদেশের ভূখন্ডে প্রবেশ সহ নানা বিষয়ে আলোকপাত করে।

সাতক্ষীরার ৩৮ বিজিবি ব্যাটেলিয়ন অধিনায়ক লে. কর্নেল আবু বাসির জানান, শান্তি ও সৌহার্দ্যপূর্ন পরিবেশে আলোচনার মাধ্যমে দুই দেশের সম্পর্কে উন্নয়নে তারা ঐকমত্যে পৌছেছেন। এছাড়া দুই সীমান্তের সব ধরনের অপরাধ দমনে বিজিবি ও বিএসএফ টহল জোরদার করা সহ কঠোর অবস্থানে থাকবে বলে বৈঠকে উল্লেখ করা হয়েছে।

এসবিডি নিউজ ডেস্ক