প্রধান বিরোধী দল বিএনপির অনুপস্থিতে ২০১২-১৩ অর্থবছরের জন্য এক লাখ ৯১ হাজার ৭৩৮ কোটি টাকার বাজেট উপস্থাপন

প্রধান বিরোধী দল বিএনপির অনুপস্থিতে ২০১২-১৩ অর্থবছরের জন্য এক লাখ ৯১ হাজার ৭৩৮ কোটি টাকার বাজেট উপস্থাপন

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ আগামী ২০১২-১৩ অর্থবছরের জন্য এক লাখ ৯১ হাজার ৭৩৮ কোটি টাকার ব্যয় প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এর মধ্যে এক লাখ ৪৫ হাজার ৭১৪ কোটি টাকার আয় বা রাজস্ব আদায়ের পরিকল্পনা রয়েছে। ঘাটতি রয়েছে ৪৬ হাজার ২৪ কোটি টাকার। যা মোট ব্যয়ের ৪ দশমিক ৪ শতাংশ। তবে অনুদান বাদ দিলে ঘাটতি গিয়ে পৌঁছাবে ৫২ হাজার ৬৮ কোটি টাকা। শতকরা হিসাবে যা ৫ শতাংশ।

বেলা তিনটা ২০ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে অর্থমন্ত্রী অধিবেশন কক্ষে প্রবেশ করেন। সাড়ে তিনটার দিকে তিনি বাজেট উপস্থাপন শুরু করেন। প্রধান বিরোধী দল বিএনপির অনুপস্থিতিই স্পিকার আবদুল হামিদের সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা শুরু করেন। এ অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ। মূল্যস্ফীতি সহনীয় পর্যায়ে নামিয়ে আনা এবং মধ্য মেয়াদে তা ৭ দশমিক ৫ শতাংশের মধ্যে রাখার আশাবাদ ব্যক্ত করেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রীর বিরাট ব্যয়ের বাজেটের মধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ধরা হয়েছে ৫৫ হাজার কোটি টাকা। যা মোট দেশজ উত্পাদনের (জিডিপি) ৫ দশমিক ৩ শতাংশ। আর বাকি এক লাখ ৩৬ হাজার ৭৩৮ কোটি টাকার অনুন্নয়ন ব্যয় নির্ধারণের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। অনুন্নয়ন ব্যয় ধরা হয়েছে জিডিপির ১৩ দশমিক ১ শতাংশ।

নিজস্ব প্রতিনিধি