সারাদেশে ঢিলেঢালা হরতাল পালিত

সারাদেশে ঢিলেঢালা হরতাল পালিত

সৌরভ চৌধুরী, এসবিডি নিউজ 24 ডট কমঃ জ্যেষ্ঠ নেতাদের মুক্তির দাবিতে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল শেষ হয়েছে ঢিলেঢালাভাবে। পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা  ১৭ মে (বৃহস্পতিবার ) সকাল থেকেই রাজধানীর সড়কগুলোর দখল নেওয়ায় হরতাল সমর্থকরা পিকেটিং বা মিছিল করার সুযোগ পায়নি। অধিকাংশ জ্যেষ্ঠ নেতা কারাগারে থাকায় বিএনপি নেতা খায়রুল কবির খোকনের গ্রেপ্তার ছাড়া অন্য কোনো ঘটনা খুব বেশি উত্তাপও ছড়ায়নি।

ঢাকা মহানগর পুলিশের হিসাব অনুযায়ী এদিন রাজধানীতে খোকনসহ মোট ১৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বিভিন্ন স্থানে ৬টি হাতবোমার বিস্ফোরণ ঘটানো হয়েছে এবং ভাঙচুর হয়েছে দুটি গাড়ি।

সংখ্যায় অন্য দিনের চেয়ে কম হলেও সব ধরনের যানবাহনই চলতে দেখা গেছে রাজধানীর সড়কগুলোতে। সকালে বাস টার্মিনালগুলো থেকে দূর পাল্লার বাস না ছাড়লেও ট্রেন ও লঞ্চ চলাচল ছিল স্বাভাবিক।

পুলিশ নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় অবরুদ্ধ করে রাখে বুধবার রাত থেকেই। আশপাশের এলাকায় মোতায়েন করা হয় বিপুল সংখ্যক পুলিশ ও র‌্যাব। রাজধানীর দু’একটি স্থানে হাতবোমা বিস্ফোরণ বা গাড়ি ভাংচুরের খবর পাওয়া গেলেও পুলিশের কড়া পাহারায় কোথাও মিছিল করতে পারেনি হরতালকারীরা। হরতালের একপর্যায়ে সকাল সাড়ে ৯টার দিকে বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদক ও নরসিংদীর সাবেক সাংসদ খায়রুল কবির খোকনসহ তিনজনকে ধরে পিকআপে তোলে পুলিশ।

বিকালে খোকনকে হরতালের পুরনো একটি মামলায় গ্রেপ্তার দেখিয়ে সাত দিনের রিমান্ডের আবেদন করা হলে আদালত শুনানির জন্য ২২ মে দিন রেখে তাকে কারাগারে পাঠায়।

খোকনকে গ্রেপ্তারের প্রতিক্রিয়ায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান দলীয় কার্যালয়ের সামনে সাংবাদিকদের বলেন, “সরকার যদি মনে করে, কিছু নেতাকে গ্রেপ্তার করে, কিছু মিথ্যা মামলা দিয়ে আন্দোলনকে দুর্বল করবে, বিএনপি দুর্বল হয়ে যাবে- তাহলে তারা ভুল করবে। বরং রাজনীতিতে যত বেশি নিপীড়ন ও নির্যাতন করা হবে, আন্দোলন তত তীব্র হবে।”

খোকনকে গ্রেপ্তারের সময় বিএনপির যুগ্ম মহাসচিব রাজশাহীর সাবেক মেয়র মিজানুর রহমান মিনুকেও পুলিশ লঞ্ছিত করে বলে অভিযোগ করেন তিনি।

হরতাল শেষে কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সংবাদ সম্মেলনে চলমান আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়ে নজরুল ইসলাম খান জানান, ১৮ দলীয় জোটের বৈঠকে আন্দোলনের পরবর্তি কর্মসূচি চূড়ান্ত হবে।

হরতালে গাড়ি পোড়ানোর মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ১৮ দলীয় জোটের শীর্ষ পর্যায়ের ৩৩ নেতাকে বুধবার কারাগারে পাঠায় আদালত। এর প্রতিবাদেই বৃহস্পতিবার সারাদেশে এই হরতাল করে বিরোধী দল।

বিরোধী দলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, জ্যেষ্ঠ নেতাদের মুক্তি এবং এম ইলিয়াস আলীর ‘সন্ধান’ চেয়ে শনিবার জাতীয় সংসদ ভবনে দুই ঘণ্টা প্রতীকী অনশন করবেন বিএনপির সাবেক ও বর্তমান সংসদ সদস্যরা।

বিএনপি নেতা ফারুক সাংবাদিকদের বলেন, “এ কর্মসূচির মাধ্যমে আমরা বর্তমান ও সাবেক সংসদ সদস্যরা সরকারের দমননীতি ও ব্যর্থতার প্রতিবাদ জানাব।”

বিশেষ প্রতিনিধি