২৪ ঘন্টা নিখোঁজের পর কোস্টগার্ডের ৯ সদস্যসহ ১৫ জনের সন্ধান

২৪ ঘন্টা নিখোঁজের পর কোস্টগার্ডের ৯ সদস্যসহ ১৫ জনের সন্ধান

জাফরুল হাসান রুহান, বরগুনা প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ কোস্টগার্ডের ভোলা দক্ষিণ জোনের পাথরঘাটা ষ্টেশন ক্যাম্পের ৯ সদস্যসহ ১৫ জন নিখোঁজ হওয়ার একদিন পর তাদের সন্ধান পাওয়া গেছে। শুক্রবার রাত ১২টার দিকে মংলা পোর্টে তারা এসে পৌঁছে। পরে গতকাল শনিবার সকাল ১০টার সময় মংলা থেকে পাথরঘাটার উদ্দেশ্যে রওয়ানা দেয়। সন্ধ্যার দিকে  পাথরঘাটা ষ্টেশনে এসে পৌঁছবেন বলে জানান কোস্টগার্ড কর্তৃপক্ষ।

কোস্টগার্ডের পাথরঘাটা কন্টিনজেন্ট কমান্ডার পেটি অফিসার মারফাত আলী জানান, কোস্টগার্ড গোপন সংবাদে জানতে পারে যে, একটি পাচারকারী দল ভারত থেকে বাংলাদেশে কয়েক কোটি টাকার অবৈধ ভারতীয় পন্য পাচারের উদ্দেশ্যে বঙ্গোপসাগরের কোনো এক জায়গায় অবস্থান করছে। এমন সংবাদে বৃহস্পতিবার সন্ধ্যা সাতটার দিকে পাথরঘাটা থেকে স্টেশন কমান্ডার হারুন-অর-রশিদের নেতৃত্বে কোস্টগার্ডের ৯ সদস্য ও ৬ জন সোর্সসহ মোট ১৫জনের একটি দল ঘটনাস্থলে রওয়ানা হয়ে যায়। ঘটনাস্থলে পৌঁছানোর আগেই বৃহষ্পতিবার রাত ১২টার দিকে হঠাৎ ঝড়ের কবলে পড়ে তাদের ট্রলারটি নিয়ন্ত্রণ হারিয়ে বঙ্গোপসাগরের আলোরকোল নামক স্থানে একটি চরে আটকা পরে। সেখানে মুঠোফেনের সংযোগ না থাকায় পাথরঘাটা স্টেশনের সাথে দলটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। অভিযানে যাওয়া কোস্টগার্ডের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার পর মংলা থেকে একটি ডিফেন্ডার ষ্পীড বোট, পাথরঘাটা কন্টিনজেন্টের কর্পোরাল রানার নেতৃত্বেও একটি দল, কচিঁখালী আউটপোষ্টের একটি দল, পদ্মা আউটপোষ্টের একটি দল ও কলাপাড়া কোস্টগার্ডের একটি দল তাদের খুঁজতে গত শুক্রবার পাথরঘাটা থেকে অভিযানে বের হয়। শুক্রবার রাত ১২টার লে. হারুন-অর-রশিদ মুঠোফোনে পাথরঘাটা ষ্টেশনে ফোন করে জানান, তারা ঝড়ের কবলে পরের দুবলা চরে আশ্রয় নিয়েছেন।

শুক্রবার সকাল ১০ টা থেকে দুপুর ১২ পর্যন্ত অভিযান চালিয়ে এফবি শাহ মদিনা নামের ট্রলারসহ সালাহ উদ্দিন নামের এক চোরাকারবারীকে আটক করা সম্ভব হয়। কোস্টগার্ডের  ট্রলার দেখে ওই ট্রলারে থাকা অন্তত ১২ থেকে ১৪ জন পাচারকারি ঝাঁপ দিয়ে সাগরে পরে পালিয়ে যায়। আটককৃত পাচারকারী সালাহ উদ্দিনের বাড়ি চট্রগ্রামের কর্ণফুলি এলাকায় বলে জানান কোস্টগার্ড। তবে আটককৃত ট্রলারে কোনো মালামাল পাওয়া যায়নি। শুক্রবার রাত ১২টার দিকে তারা মংলা স্টেশনের দিকে রওয়না হওয়ার কথা পাথরঘাটা ষ্টেশনকে জনান।

কোস্টগার্ডের ষ্টেশন কমান্ডার লে. কাজী হারুন অর রশিদ মুঠোফোনে গতকাল শনিবার দুপুরে জানান, তারা অক্ষত অবস্থায় তাদের নিয়ে যাওয়া এফবি ওয়ারিশা এবং আটককৃত এফবি শাহ মদিনা ট্রলার নিয়ে পাথরঘাটার উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন।

এসবিডি নিউজ ডেস্ক