মহান মে দিবস।।এসবিডি নিউজ 24 এর সকল বিভাগ বন্ধ থাকবে

মহান মে দিবস।।এসবিডি নিউজ 24 এর সকল বিভাগ বন্ধ থাকবে

সম্পাদক, এসবিডি নিউজ 24 ডট কমঃ মহান মে দিবস। বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন। ওইদিন তাদের আত্মদানের মধ্যদিয়ে শ্রমিক শ্রেণীর অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল।

শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এই দিনকে তখন থেকেই সারা বিশ্বে ‘মে দিবস’ হিসেবে পালন করা হচ্ছে। এবারের মে দিবসের প্রতিপাদ্য বিষয় ‘মালিক-শ্রমিক একতা, শিল্পোন্নয়নের মূলকথা।’ এ দিনে  বাংলাদেশে সরকারি ছুটি।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। বাণীতে রাষ্ট্রপতি দেশের সকল শ্রমজীবী মানুষকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে মে দিবসের তাৎপর্যকে সমুন্নত রেখে শিল্প- শ্রমিক ব্যবস্থাপনা সহায়ক পরিবেশ এবং শ্রমিক- মালিক সুসম্পর্ক বজায় রাখতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসটি উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সকল মেহনতি মানুষের সঙ্গে একাত্মতা ঘোষণা করে তাদের প্রতি আন্তরিক অভিনন্দন জানান। সাথে সাথে তিনি শ্রমজীবী মানুষের মৌলিক অধিকার আদায়ের দাবিতে আমেরিকার শিকাগো শহরে ১৮৮৬ সালে আত্মাহুতি দেওয়া শ্রমিকদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।

ঐতিহাসিক ঘটনাসমৃদ্ধ মহান মে দিবস রাষ্ট্রীয়ভাবে উদযাপন উপলক্ষে প্রতি বছরের ন্যায় এবারও শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ২ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করছে। এছাড়া বিভিন্ন শ্রমিক সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছ। কর্মসূচির মধ্যে রয়েছে শ্রমিক সমাবেশ, শোভাযাত্রা, আলোচনাসভা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

মে দিবসে সকল শ্রমজীবী মানুষের প্রতি শ্রদ্ধা রেখে এসবিডি নিউজ 24 এর সকল বিভাগ বন্ধ রাখার সিদ্ধান্ত রাখা হয়েছে।

প্রধান সম্পাদক