সালাউদ্দিন কাদের চৌধুরীর করা ছয়টি আবেদনই খারিজ

সালাউদ্দিন কাদের চৌধুরীর করা ছয়টি আবেদনই খারিজ

সৌরভ চৌধুরী,এসবিডি নিউজ24 ডট কমঃ মানবতাবিরোধী অপরাধের অভিযোগের মামলায় আটক বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর সবকটি আবেদন খারিজ করে দিয়েছে ট্রাইব্যুনাল। ১৩ মার্চ (মঙ্গলবার) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সব আবেদন খারিজ করে দেয়। একইসঙ্গে আগামী ২০ মার্চ সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশের দিন ধার্য করেছে ট্রাইব্যুনাল।

এর আগে গত ৫ মার্চ তার করা ছয়টি আবেদনের ওপর শুনানি শেষ করে ১৩ মার্চ পাঁচটি আবেদনের আদেশের জন্য দিন ধার্য করে দেয় ট্রাইব্যুনাল। মঙ্গলবার সকালে ট্রাইব্যুনালের কার্যক্রম শুরু হলে ট্রাইব্যুনাল সালাউদ্দিন কাদের চৌধুরীর করা ছয়টি আবেদনই খারিজ করে দেন। তবে মামলা বাতিলের আদেশের বিষয়ে দ্বিমত পোষণ করেন ট্রাইব্যুনালের অপর সদস্য বিচারপতি একে এম জহির আহমেদ। ‌এর আগে সালাউদ্দিন কাদের চৌধুরীর আবেদনের পক্ষে কয়েক দফা শুনানি করেন তার দুই আইনজীবী অ্যাডভোকেট আহসানুল করিম হেনা ও সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলাম। রাষ্ট্রপক্ষে প্রসিকিউটর জেয়াদ আল মালুম শুনানিতে অংশ নেন।

সালাউদ্দিন কাদের চৌধুরীর আবেদনগুলো হলো- ১. জেলখানা পরিবর্তন, ২. জামিনের আবেদন, ৩. ট্রাইব্যুনালের বিচারে আন্তর্জাতিক মান বজায় রাখা, এবং তার বিরুদ্ধে ৭২ সালে করা দালাল আইনে ছয়টি মামলা বাতিল করা, ৪. জামিনের আবেদন, ৫. মামলা থেকে অব্যাহতি এবং, ৬. তদন্ত প্রতিবেদন প্রদান।

সাকা চৌধুরী নামে পরিচিতি এই বিএনপি নেতার বিরুদ্ধে গত বছরের ৪ অক্টোবর তদন্ত প্রতিবেদন দেয় ট্রাইব্যুনালের প্রসিকিউশন। ৫৫ পৃষ্ঠার আনুষ্ঠানিক অভিযোগের সঙ্গে এক হাজার ২৭৫ পৃষ্ঠার আনুষঙ্গিক নথিপত্র এবং ১৮টি সিডিও ট্রাইব্যুনালে জমা দেয়া হয়। সালাউদ্দিন কাদেরের বিরুদ্ধে একাত্তরে রাউজানে কুণ্ডেশ্বরী ঔষধালয়ের মালিক নূতন চন্দ্র সিংকে হত্যার অভিযোগ রয়েছে। স্বাধীনতার পর এ নিয়ে মামলা হয় বলেও নূতন চন্দ্র সিংয়ের ছেলে সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন। এছাড়া ধর্ষণ, হত্যা, অপহরণ, হিন্দু নির্যাতনের অভিযোগও রয়েছে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্যের বিরুদ্ধে।

বিশেষ প্রতিনিধি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।