উপকারিতা সমৃদ্ধ খেজুর

উপকারিতা সমৃদ্ধ খেজুর

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: খুবই জনপ্রিয় একটি খাবার খেজুর। এর রয়েছে নানান উপকারিতা। খেজুরে আছে এমন সব পুষ্টিগুণ, যা খাদ্য পরিপাকে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য রোধ করে। সংক্রমণ রোধ করে। যকৃতের সংক্রমণে খেজুর উপকারী। এ ছাড়া গলাব্যথা এবং বিভিন্ন ধরনের জ্বর, সর্দি ও ঠাণ্ডায় বেশ কাজ দেয়। শিশুদের রোগবালাই রোধে খেজুরের ভূমিকা অনস্বীকার্য। শিশুদের মাড়ি শক্ত করতে সাহায্য করে এবং কোনো কোনো ক্ষেত্রে ডায়রিয়াও প্রতিরোধ করে।

হাড়ের স্বাস্থ্য: স্বাভাবিকভাবে খেজুরে ভিটামিন, খনিজ ও ফাইবার থাকে। যা ভিটামিন-ডি এর ঘাটতি পূরণ করে থাকে। নিয়মিত খেজুর খাওয়ার ফলে হাড় মজবুত হয়। পাশাপাশি দাঁতও শক্তিশালী হয়। আবার পটাশিয়াম, ফসফরাস ও ম্যাগনেশিয়াম উপাদন অস্টিওপোরোসিস এবং আর্থ্রাইটিসের মতো হাড় সম্পর্কিত বিভিন্ন সমস্যা প্রতিরোধেও উপকারী খেজুর।

শক্তি সঞ্চয়: ক্লান্তি, অলস অনুভব থেকে মুক্তি পেতে কার্বোহাইড্রেট প্রয়োজন হয়। আর খেজুর হচ্ছে কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার। এ জন্য খেজুর খাওয়ার পর তা শরীরে জ্বালানি হিসেবে কাজ করে। ফলে তাৎক্ষণিক শক্তি সঞ্চয় হয় শরীরে।

হজম শক্তি বৃদ্ধি: বিপাক ক্রিয়া ধীর হয়ে যায় অনেকের। যা থেকে হজমে সমস্যাও হয়ে থাকে। এ সমস্যা থেকে মুক্তির পর খেজুর খাওয়া যেতে পারে।

এসবিডি নিউজ ডেস্ক