জাতীয় সংসদ নির্বাচন: কূটকৌশলে ফ্রান্স

জাতীয় সংসদ নির্বাচন: কূটকৌশলে ফ্রান্স

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: ফ্রান্স অফিস ফর রিফিউজ অ্যান্ড স্টেটলেস পারসনের (ওএফপিআরএ) এক প্রতিনিধিদল বাংলাদেশের আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ফ্রান্স সরকারের পক্ষ হয়ে পর্যবেক্ষণে আসতে চায়। প্রস্তাবটি নিয়ে বুধবার (১৪ জুন) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠক করেন ফ্রান্স থেকে আসা ওএফপিআরএ’র প্রতিনিধিদল। প্রতিনিধিদলের নেতৃত্ব দেন তথ্য ও ডকুমেন্টেশন বিভাগের এশিয়া বিষয়ক পরিচালক ক্লিয়ার লুমায়ুক্স। অন্য সদস্যরা হলেন- ফ্রানসিস এক্সভিয়ার ভেয়িলার্ড, লোরেন ব্লার্ড, জোরেম কেমুস। তবে, তাদের এই প্রস্তাব সরাসরি নাকচ করে দিয়েছে নির্বাচন কমিশন সচিবালয়।

সূত্র জানায়, উক্ত বৈঠকে সুনির্দিষ্ট ছয়টি বিষয় নিয়ে আলোচনা হয়। তারা ভোটার তালিকা এবং নির্বাচন সিস্টেম, রাজনৈতিক দলের নিবন্ধন প্রক্রিয়া, নির্বাচনী আইন, নির্বাচন প্রচারণা এবং নির্বাচন পর্যবেক্ষক বিষয়ে জানতে চান। এ ছাড়াও বাংলাদেশে আশ্রয় দেয়া রোহিঙ্গাদের রেজিস্ট্রেশন দেয়া যায় কিনা, সেই বিষয়েও নির্বাচন কমিশনের কাছে জানতে চান প্রতিনিধিদলটি।
বাংলাদেশের ইসি’র পক্ষে এই বৈঠকে সভাপতিত্ব করেন নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। সঙ্গে আরও উপস্থিত ছিলেন এনআইডি মহাপরিচালক একেএম হুমায়ুন কবীর, নির্বাচন ব্যবস্থাপনা শাখা-১ ও ২ এর যুগ্ম সচিব ও কমিশনের আইন শাখার যুগ্ম সচিব।
সভা সম্পর্কে আনুষ্ঠানিকভাবে সংবাদ মাধ্যমকে তেমন কিছু জানানো হয়নি। তবে, ইসি’র অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ভোটার রেজিস্ট্রেশনসহ তাদের (ওএফপিআরএ প্রতিনিধিদল) কিছু এজেন্ডা ছিল, সে বিষয়ে আলোচনা হয়েছে। মূলত তারা আমাদের ভোটার রেজিস্ট্রেশনের প্রসেসের বিষয়ে জানতে এসেছিল। আমরা কীভাবে ভোটার রেজিস্ট্রেশন করি, সে বিষয়ে তাদের জানিয়েছি। তারা আমাদের ভোটার রেজিস্ট্রেশনের অভিজ্ঞতা নেয়ার জন্য এসেছিল।
সংশ্লিষ্ট সূত্র মতে, তারা (ওএফপিআরএ প্রতিনিধিদল) বাংলাদেশের আশ্রয়ে থাকা রোহিঙ্গাদের রেজিস্ট্রেশনের বিষয়ে খোঁজ খবর নিতে চাইলে সরকারের পক্ষ থেকে সরাসরি কিছু বলা হয়নি। এক‌ইভাবে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতির বিষয়েও তাদের অভ্যন্তরীন তথ্য জানানো হয়নি।
নির্বাচনকে কেন্দ্র করে ফ্রান্স সরকারের পক্ষ হয়ে পর্যবেক্ষণে আসতে চাওয়ার বিষয়ে বাংলাদেশের পর্যবেক্ষক নীতিমালা জানানো হয়েছে। নীতিমালা অনুযায়ী পর্যবেক্ষণে আসার ব্যাপারে দুই দেশের মধ্যকার কূটনৈতিক পর্যায়ে বৈঠক হতে পারে বলে জানা যায়।।

এসবিডি নিউজ ডেস্ক