ডেঙ্গু ও করোনা বাড়ছে

ডেঙ্গু ও করোনা বাড়ছে

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: সারাদেশে ডেঙ্গু আক্রান্ত এক দি‌নে দুজন মারা গেছেন। এ নিয়ে চলতি বছরে এখন পর্যন্ত (১৩ সে‌প্টেম্বর) ৩৯ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়ে এই সময়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৫৩ জন। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা ১ হাজার ২১৩ জন। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সারা দেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে নতুন ভর্তি হওয়া ২৩৭ জন ঢাকার বাসিন্দা। ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১১৫ জন। বর্তমানে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ৮৯৫ জন। আর ঢাকার বাইরে ভর্তি আছেন ৩১৮ জন। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৯ হাজার ৪৪৮ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৮ হাজার ১৯৬ জন।

অপরদিকে, দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় (সোমবার সকাল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত) একজন মারা গেছেন এবং ভাইরাস শনাক্ত হয়েছে ৪৩৫ জনের। তাতে এ পর্যন্ত মারা গেলেন ২৯ হাজার ৩৩৫ এবং আক্রান্ত হলেন ২০ লাখ ১৫ হাজার ৭৪৩ জন। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এ দিন প্রতি ১০০ নমুনায় শনাক্তের হার ১০ দশমিক ৫৫।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪ হাজার ১১১টি, অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ৪ হাজার ১২২টি। এখন পর্যন্ত ১ কোটি ৪৮ লাখ ৩ হাজার ৫৩৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর আরো জানায়, ২৪ ঘণ্টায় প্রতি ১০০ নমুনায় ১০ দশমিক ৫৫ শতাংশ এবং এখন পর্যন্ত ১৩ দশমিক ৬২ শতাংশ শনাক্ত হয়েছে। শনাক্ত বিবেচনায় প্রতি ১০০ জনে সুস্থ হয়েছে ৯৭ দশমিক ২০ শতাংশ এবং মারা গেছেন ১ দশমিক ৪৬ শতাংশ। মৃত্যুবরণকারী ১ জন পুরুষ এবং তিনি চট্টগ্রামে অবস্থান করছিলেন।

এসবিডি নিউজ ডেস্ক