ইউক্রেন হবে ইসরায়েলের মতো

ইউক্রেন হবে ইসরায়েলের মতো

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, জাতীয় নিরাপত্তা ইস্যুতে রাশিয়ার সঙ্গে যুদ্ধ শেষের পর সুইজারল্যান্ড নয় বরং ইসরায়েলের মতো নিজেকে সাজাবে ইউক্রেন। মঙ্গলবার তিনি আরও বলেন, আমি মনে করি, আমাদের দেশের সব লোকই হবে এক মহান সেনাবাহিনী। আমরা ভবিষ্যতে সুইজারল্যান্ড মডেল নিয়ে আর কথা বলতে পারি না। কিন্তু অবশ্যই আমাদের দেশের আকৃতিতে একটি বিশাল ইসরায়েল হবো।

‘আমাদের সমস্ত প্রতিষ্ঠান, সুপার মার্কেট, সিনেমায় সশস্ত্র বাহিনী বা ন্যাশনাল গার্ডের প্রতিনিধি থাকবে। সেখানে অস্ত্রধারী মানুষ থাকবে। আমি নিশ্চিত, আগামী ১০ বছর নিরাপত্তাই হবে আমাদের এক নম্বর ইস্যু।’

ইউক্রেনকে নিরাপত্তা দানের নিশ্চয়তা দেওয়ার জন্য কয়েকটি দেশ থাকতে হবে। যারা ভবিষ্যতে রুশ সামরিক অভিযানের ক্ষেত্রে ২৪ ঘণ্টার মধ্যে কোনো শর্ত ছাড়া ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করবে ও তিন দিনের মধ্যে রাশিয়ার সব কিছু বন্ধ করে দেবে।

জেলেনস্কি জানান, এ বিষয়ে এরই মধ্যে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, তুরস্ক, পোল্যান্ড, ইতালি ও ইসরায়েলের সঙ্গে উপদেষ্টা ও উচ্চপর্যায়ের নেতাদের সঙ্গে আলোচনা হচ্ছে। অনেকেই আগ্রহী।

এর আগে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বক্তব্য দেওয়ার আগে সাংবাদিকদের সঙ্গে তিনি কথা বলেন। সে সময় তিনি রাশিয়াকে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত করেন। যদিও রাশিয়া তা অস্বীকার করেছে।

প্রসঙ্গত, ইউক্রেনে চলছে রুশ সামরিক অভিযান। রাশিয়াকে হামলা থেকে বিরত রাখতে দেশটিকে বহু নিষেধাজ্ঞার আওতায় আনছে পশ্চিমারা। এখনো ইউক্রেন থেকে সরেনি রুশ সেনারা। রাশিয়া চায়, ইউক্রেনের অসামরিকীকরণ এবং সুইজারল্যান্ডের মতো নিরপেক্ষ রাষ্ট্র হিসেবে ভূমিকা পালন করুক ইউক্রেন।

আন্তর্জাতিক ডেস্ক