রাজধানীতে ডেঙ্গুর আশঙ্কা

রাজধানীতে ডেঙ্গুর আশঙ্কা

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: ঢাকার ৪ শতাংশর বেশি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া গেছে স্বাস্থ্য অধিদপ্তর পরিচালিত এক জরিপে। দুই সিটির ৯৮টি ওয়ার্ডে ২৫ মার্চ থেকে চলা এ জরিপের নবম দিনে এমন চিত্র পাওয়া গেছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক মো. নাজমুল ইসলাম।

তিনি বলেন, ‘এখন পর্যন্ত যা পাওয়া গেছে তা হাউজ ইনডেক্স। আমরা মশার ঘনত্বও হিসাব করব। যদি ব্রুটো ইনডেক্স বেশি পাওয়া যায়, সেটা চিন্তার বিষয়। তার সঙ্গে হাউজ ইনডেক্সটা বেশি থাকলে সেটাও চিন্তার বিষয়। কারণ করোনাভাইরাসের সময় বিভিন্ন নির্মাণকাজ বন্ধ ছিল, এখন আবার শুরু হয়েছে।’

মশা নিয়ে জরিপের সময় পরিদর্শন করা মোট বাড়ির মধ্যে কতগুলো বাড়িতে লার্ভা পাওয়া যায় তা হাউজ ইনডেক্সের মাধ্যমে বোঝানো হয়। আর মশার লার্ভার উপস্থিতি হিসাব করা হয় ব্রুটো ইনডেক্স বা সূচকের মাধ্যমে। স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এইডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় ২৫ মার্চ থেকে দুই সিটির ৯৮টি ওয়ার্ডে জরিপ চলছে। ২১ জন কীটতত্ত্ববিদের সমন্বয়ে গড়া দল এসব বাড়ি পরিদর্শন করছেন। এর আওতায় মোট ৩ হাজার বাড়িতে জরিপ চালানো হবে। শনিবার পর্যন্ত জরিপ করা হয়েছে ২ হাজার ৫২০টি বাড়ি। জরিপে ১১৪টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া গেছে, যা মোট বাড়ির ৪ দশমিক ৫২ শতাংশ।

এসবিডি নিউজ ডেস্ক