‘একঘরে’ হচ্ছেন বরিস জনসন!

‘একঘরে’ হচ্ছেন বরিস জনসন!

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার নির্ধারিত তারিখের আগে সংসদ স্থগিত রাখার সিদ্ধান্তের প্রতিবাদে ব্রিটেন জুড়ে দিন-রাত বিক্ষোভ চলছে। এ বিক্ষোভে অংশ নিচ্ছেন বিভিন্ন রাজ্য থেকে আসা লোকজনও। এ ছাড়া দেশটির বিরোধীদলীয় এমপিদের পাশাপাশি ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির কয়েকজন সদস্যও শামিল হয়েছেন বিক্ষোভে; খোদ সাবেক প্রধানমন্ত্রী জন মেজরও রয়েছেন এই দলে। এরই মধ্যে দলটির দলের দুজন গুরুত্বপূর্ণ সদস্য পদত্যাগ করেছেন। তাছাড়া ব্রেক্সিটবিরোধী প্রচারণা চালিয়ে ব্রিটেনে পরিচিত ব্যক্তিত্ব জিনা মিলার জনসনের সিদ্ধান্তের আইনি পর্যালোচনার জন্য আদালতে আবেদন জানিয়েছেন। তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে ইউরোপীয় ইউনিয়নেও। তাছাড়া স্কটল্যান্ডে টোরি দলের প্রধান হিসেবে রুথ ডেভিডসন পদত্যাগ করায় জনসনের কর্তৃত্ব কিছুটা ধাক্কা খেয়েছে।


এ অবস্থায় প্রায় ‘একঘরে’ হতে যাওয়া বরিস জনসন বিরোধীদের সতর্ক করে দিয়ে বলেছেন, যদি তার সিদ্ধান্তকে অবরোধ বা বাধা দেয়া হয়, তবে দেশ আরো ভালো কিছু থেকে বঞ্চিত হবে। কিন্তু প্রতিবাদীরা বলছেন, তারা সরকারের সংসদ স্থগিতের সিদ্ধান্ত বদলের জন্য একসঙ্গে কাজ করবেন।


এদিকে, স্কটল্যান্ডের সর্বোচ্চ আদালত শুক্রবার বরিসের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করা আবেদনটি খারিজ করে দিয়েছেন। চুক্তিহীন ব্রেক্সিটবিরোধী ৭০ আইনপ্রণেতা এ আবেদন করেছিলেন। তারা আদালতে আবেদন করেছিলেন এ মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত যেন বরিসের সিদ্ধান্তে স্থগিতাদেশ দেয়া হয়। তবে শুক্রবারের এ রায়ে আইন প্রক্রিয়া পুরোপুরি খারিজ হয়ে যাচ্ছে না। মামলার বিচারক লর্ড রেমন্ড ডরোথি বলেছেন, এ মামলায় এখনই জরুরি স্থগিতাদেশের প্রয়োজন নেই। আগামী মঙ্গলবার তিনি পূর্ণাঙ্গ শুনানির দিন নির্ধারণ করেছেন। আগামী ১৩ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে ব্রিটিশ পার্লামেন্টের স্থগিতাদেশ।

আন্তর্জাতিক ডেস্ক