ভারতে ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংযুক্তিকরণ হবে

ভারতে ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংযুক্তিকরণ হবে

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: ভারতে মোট ২৭টি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক মিশে গিয়ে হচ্ছে ১২টি ব্যাংক। এরমধ্যে ১০টি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক হয়ে যাচ্ছে ৪টি। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছেন, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক,  ইউনাইটেড ব্যাংক ও ওরিয়েন্টাল ব্যাংক সংযুক্ত হচ্ছে। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলিকে শক্তিশালী করতে একটি বড় ব্যাংকের সঙ্গে একাধিক ছোট ব্যাংক মিশিয়ে দেয়ার নীতি নিয়েছে কেন্দ্র। তারই অঙ্গ হিসেবে অর্থমন্ত্রীর ঘোষণা, মিশে যাচ্ছে পঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ওরিয়েন্টাল ব্যাংক অফ কমার্স এবং ইউনাইটেড ব্যাংক। সংযুক্তিকরণের পরে ব্যবসার অংকের নিরিখে নতুন ব্যাংকটি হবে দেশের দ্বিতীয় বৃহত্তম। মিশে যাচ্ছে ইউনিয়ন, অন্ধ্র ও কর্পোরেশন ব্যাংক। এলাহাবাদ ব্যাংকের সঙ্গে সংযুক্ত হচ্ছে ইন্ডিয়ান ব্যাংক। মিশে যাচ্ছে কানাড়া ব্যাংক ও সিন্ডিকেট ব্যাংকও। পাঞ্জব ন্যাশনাল ব্যাংক, ইউনাইটেড  ব্যাংক এবং ওরিয়েন্টাল  ব্যাংকের সংযুক্তিকরণ মোট ১৭.৫ লক্ষ কোটি টাকার।


বলা হচ্ছে, ইউনিয়ন ব্যাংক, অন্ধ্র ও কর্পোরেশন ব্যাঙ্কের ব্যবসায়িক লেনদেনের পরিমাণ ১৪.৬ লক্ষ টাকা। এলাহাবাদ  ব্যাংকও ইন্ডিয়ান ব্যাঙ্কের মোট ব্যবসার পরিমাণ ৮.৮ লক্ষ টাকা। অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের দাবি এই সংযুক্তিকরণ দেনা ব্যাংক, বরোদা ব্যাংক এবং বিজয়া  ব্যাংকের সংযুক্তিকরণের মতই মসৃণ হবে, কোনও কর্মী ছাঁটাই হবে না এই সংযুক্তিকরণের ফলে।


অর্থমন্ত্রী জানিয়েছেন, মোট ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংযুক্তিকরণ হবে। প্রতিটি ব্যাংকেই আর্থিক সাহায্য করবে সরকার। এর জন্য মোট ৫৫ হাজার ২৫০ কোটি খরচ হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এছাড়া ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়া, অন্ধ্র ব্যাংক এবং কর্পোরেশন ব্যাংকের সংযুক্তিকরণের ফলে মোট ১৪.৫৯ কোটির ব্যাংকিং ব্যবসা মিশে যাবে বলে জানিয়েছেন তিনি। মিশে যাচ্ছে কানাড়া ব্যাংক ও সিন্ডিকেট ব্যাংকও। এই দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংযুক্তিকরণের ফলে ১৫.২০ লাখ কোটির ব্যবসা-সহ সৃষ্টি হবে ব্যবসার নিরিখে দেশের চতুর্থ বৃহত্তম ব্যাংক।


ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়া, অন্ধ্র ব্যাংক এবং কর্পোরেশন ব্যাংকের সংযুক্তিকরণের ফলে গঠন করা হবে পঞ্চম বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক। ইন্ডিয়ান ব্যাংক ও এলাহাবাদ ব্যাংকের সংযুক্তিকরণের মাধ্যমে সপ্তম বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক গঠন করা হবে। এছাড়াও ব্যাংকগুলিকে চিফ রিস্ক অফিসার নিয়োগ করতে হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। চিফ রিস্ক অফিসারের কাজ হবে, বাজার দর বুঝে ঋণ সংক্রান্ত পরামর্শ দেয়া। এছাড়া ২৫০ কোটির বেশি ঋণের ক্ষেত্রে এজেন্সির মাধ্যমে নজর রাখা হবে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ।

আন্তর্জাতিক ডেস্ক