চকলেট এবং আইসক্রিম কোকেন সমতুল্য নেশা!

চকলেট এবং আইসক্রিম কোকেন সমতুল্য নেশা!

এসবিডি নিউজ24 ডট কম,ডেক্সঃ আইসক্রিম-প্রেমীদের জন্য দুঃসংবাদ। এখন আর মজা করে আইসক্রিম খাওয়া যাবে না। কারণ গবেষকদের দাবি, মজার এ খাবার কোকেনের মতোই ভয়াবহ নেশার মতো।
যুক্তরাষ্ট্রের অরেগন রিসার্চ ইনস্টিটিউট পরিচালিত ওই গবেষণায় দেখা গেছে, কোকেন যেভাবে মস্তিষ্ককে মোহগ্রস্ত করে, আইসক্রিমও তা-ই করে। একবার কোকেনে আসক্ত হলে বারবার তা সেবনের চাহিদা তৈরি হয়। আইসক্রিমের ক্ষেত্রেও ব্যাপারটি একই রকম। একবার আইসক্রিম খেলে বারবার খেতে ইচ্ছা করে। এতে তৈরি হয় আইসক্রিম-আসক্তি। আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনে প্রকাশিত ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়, নিয়মিত আইসক্রিম খাওয়া লোকদের আইসক্রিমের চাহিদা বাড়তে থাকে প্রতিদিন। যারা প্রতিদিন একটি করে আইসক্রিম খায়, তাদের দুটি খাওয়ার চাহিদা তৈরি হয়। এটা ঠিক মাদক নেয়ার মতোই।

গবেষকদের অন্যতম চিকিত্সক কাইল বার্গার দ্য টেলিগ্রাফকে বলেন, মানসিক প্রশান্তিই অত্যধিক জাংক ফুড খাওয়ার মূল কারণ। মন চাইলেও তা কমিয়ে আনা যায় না। এটা ঠিক মাদক ব্যবহারের মতোই। তিনি বলেন, এটা নিয়ন্ত্রণের পদ্ধতিও ঠিক মাদক নিয়ন্ত্রণের মতোই। যে যত বেশি আইসক্রিম গ্রহণ করবে, তাকে তত কম পেষণা দেয়া হবে। এ গবেষণায় ১৪ থেকে ১৬ বছর বয়সী প্রায় ১৫০ জন কিশোর-কিশোরী অংশ নেয়। তাদের খাদ্যাভ্যাস ও আগের আসক্তি নিয়ে সাক্ষাত্কার নেয়ার আগে তাদের দুধের তৈরি চকলেট খেতে দেয়া হয়। চকলেট খেতে দেয়ার আগে তাদের এর ছবি দেখানো হয়। এতে দেখা যায়, তারা সবাই চকলেট খেতে চাচ্ছে। তবে গবেষণা ফলাফলে দেখা গেছে, যারা খুব বেশি আইসক্রিমে আসক্ত, তাদের চকলেটে আগ্রহ সবচেয়ে কম। কারণ হিসেবে গবেষকেরা বলছেন, অতিরিক্ত আইসক্রিম খাওয়ার কারণে সামান্য চকলেটে তারা আগ্রহী নয়। তারা আরও বেশি পেতে আগ্রহী।

সূত্রঃ ইন্টারনেট।

আন্তর্জাতিক ডেস্ক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।