ব্যতিক্রমী বাঙালীর ভূমিকায় সালমান খান

ব্যতিক্রমী বাঙালীর ভূমিকায় সালমান খান

এসবিডি নিউজ24 ডট কম, আন্তর্জাতিক ডেস্কঃ ইদানীং একটু ভিন্ন স্বাদের ছবিতে কাজ করার ব্যপারে ঝোঁক বেড়েছে সালমান খানের। ‘সুলতান’-এ কুস্তিগিরের চরিত্রে অভিনয়ের পর আপাতত কবীর খানের সঙ্গে ‘টিউবলাইট’ ছবির শুটিংয়ে ব্যস্ত রয়েছেন তিনি৷ ছবিতে সালমান অটিজমে আক্রান্ত এক যুবকের চরিত্রে অভিনয় করছেন। সম্প্রতি বি-টাউনের খবর, এ বার বড় পর্দায় এক বাঙালির চরিত্রে অভিনয় করবেন তিনি৷ বি-টাউনের বেশ কিছু মিডিয়া রিপোর্ট বলছে, ছয়ের দশকের এক জনপ্রিয় বাঙালির চরিত্রে অভিনয় করবেন তিনি। না, কোনও বাঙালি নায়ক, লেখক বা বডি বিল্ডারের চরিত্রে নয়। তাঁকে দেখা যাবে সোমেন বন্দ্যোপাধ্যায়ের চরিত্রে।

কে এই সোমেন বন্দ্যোপাধ্যায়? প্রবাসী এই বাঙালির হাত ধরেই মার্কিন মুলুকে শুরু হয়েছিল বিখ্যাত নৃত্যশৈলী ‘চিপেনডেল’৷ ছয়ের দশক থেকে শুরু হওয়া এই ‘চিপেনডেল’ আসলে একটি স্ট্রিপ ডান্স। তবে শুধুমাত্র পুরুষ শিল্পীরাই এতে পারফর্ম করে থাকেন৷ লস অ্যাঞ্জেলসের এক নাইট ক্লাবে শুরু হয় ‘চিপেনডেল’৷ ক্রমে এশিয়া, ইউরোপ ও আমেরিকার অন্যান্য জায়গায়তেও বেশ জনপ্রিয় হয়ে ওঠে এই নৃত্য৷

‘চিপেনডেল’-এর শিল্পীরা। বাঁদিকে ‘চিপেনডেল’-এর জনক সোমেন বন্দ্যোপাধ্যায়।

এই বাঙালির হাত ধরে নাইট ক্লাবের বিনোদন একটা অন্য মাত্রা লাভ করে। ‘চিপেনডেল’-এর সঙ্গে বিখ্যাত হয়ে যান সোমেন বন্দ্যোপাধ্যায়ও। কিন্তু, নয়ের দশকের শুরুতেই তিন প্রাক্তন ‘চিপেনডেল’ ডান্সারকে হত্যার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে৷ ২৬ বছরের জেল হয় তাঁর৷ ১৯৯৪ সালে জেলের মধ্যে থেকেই তাঁর মৃতদেহ উদ্ধার হয়৷ অনেকেরই ধারণা, তিনি আত্মঘাতী হয়েছিলেন।

বাঙালির কাছে ‘অপরিচিত’ এই বিখ্যাত বাঙালির ‘নো ওয়ান’ থেকে ‘সাম ওয়ান’ হয়ে ওঠার কাহিনী নাকি তুলে ধরা হবে সালমান অভিনীত সেই ছবিতে! ‘টিউবলাইট’ ছবির শুটিং শেষ হলেই নাকি ‘চিপেনডেল’-এর জনক সোমেন বন্দ্যোপাধ্যায়ের বায়োপিক নিয়ে কাজ শুরু করবেন তিনি।

আন্তর্জাতিক ডেস্ক