ভূমধ্যসাগরে ৭ শতাধিক শরণার্থী’র মৃত্যু

ভূমধ্যসাগরে ৭ শতাধিক শরণার্থী’র মৃত্যু

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্কঃ বিগত কয়েক দিনে ভূমধ্যসাগরে বেশ কয়েকটি নৌকাডুবিতে ৭০০’র বেশি শরণার্থী মারা গেছেন বলে জানিয়েছে জাতিসংঘ। ২৯ মে (রোববার) জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার মুখপাত্র ফেদেরিকো ফোসি বার্তা সংস্থা এএফপি’কে তথ্যটি জানান।

তিনি বলেন, বর্তমানে বিশৃংখল অবস্থার সৃষ্টি হয়েছে। নিহতের সংখ্যার বিষয়ে আমরা এখনও নিশ্চিত না। তবে আমরা ভয় পাচ্ছি, গত সপ্তাহে তিনটি নৌকাডুবিতে ৭০০’র বেশি  মানুষ মারা গেছেন। এদের একটিতে ৫০০’র বেশি যাত্রী ছিলেন বলে ধারণা করা হচ্ছে। গত বৃহস্পতিবার সকালে লিবিয়া উপকূল থেকে উল্টে যাওয়া মাছ ধরা একটি নৌকা উদ্ধার করা হয়। এর পর ৫০০ জন যাত্রীকে নিখোঁজ বলে ঘোষণা দেয়া হয়। নৌকার বেঁচে যাওয়া যাত্রীরা জানান, নবজাতক শিশুসহ কমপক্ষে ৪০ জন যাত্রী সাগরে ডুবে মারা গেছে।

এর আগে গত বুধবার আরেকটি নৌকা ডুবে শতাধিক নিখোঁজ হন। এরপর শুক্রবার ডুবে যাওয়া একটি নৌকা থেকে ৪৫ জনের মরদেহ উদ্ধার করা হয়। নৌকার অন্যান্য যাত্রীরা নিখোঁজ আছেন বলে ধারণা করা হচ্ছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক মুখপাত্র কারলোত্তা সামি টুইটারে লিখেন, ডুবে যাওয়া শরণার্থীদের প্রকৃত সংখ্যা এবং পরিচয় আমরা জানি না। নৌকার বেঁচে যাওয়া যাত্রীরা জানিয়েছেন, এই সংখ্যা ৫০০’র বেশি হতে পারে। নৌকা ডুবে ভেসে যাওয়া এসব শরণার্থীকে উদ্ধার করে ইতালির টারান্টো এবং পোজাল্লো বন্দরে নিয়ে আসা হয়। উদ্ধারকৃত শরণার্থীরা আন্তর্জাতিক দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেন এবং জাতিসংঘের শরণার্থী সংস্থাকে এসব তথ্য জানান। এসব শরণার্থী যুদ্ধবিধ্বস্ত ইতালি থেকে নৌকায় করে ইউরোপে আসার উদ্দেশ্যে ভূমধ্যসাগর পাড়ি দিচ্ছিলেন।

আন্তর্জাতিক ডেস্ক