রোয়ানু’র তাণ্ডবে নিহত ২৪

রোয়ানু’র তাণ্ডবে নিহত ২৪

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্কঃ বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘রোয়ানু’র তাণ্ডবে ২৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক। চট্টগ্রামেই ক্ষতি হয়েছে ১৫০ কোটি টাকা। আড়াই লক্ষাধিক ঘড়বাড়ি বিধ্বস্ত হয়েছে। নিহতদের মধ্যে চট্টগ্রামে ১৪, ভোলায় ৩, কক্সবাজারে ৩, নোয়াখালীতে ৩ এবং পটুয়াখালীতে ১ জন নিহত হয়েছেন।

এদিকে ঘূর্ণিঝড় রোয়ানু দুর্বল হয়ে স্থল নিম্নচাপে পরিণত হয়েছে। বরগুনা, পটুয়াখালী ও চট্টগ্রামে আঘাত হেনে ঘূর্ণিঝড়টি ক্রমশ দুর্বল হয়ে ফেনী, সীতাকুন্ড ও খাগড়াছড়ি এবং ভারতের ত্রিপুরা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। ঘূর্ণিঝড় `রোয়ানু’র ঝুঁকি কমে আসায় দেশের সমুদ্রবন্দরগুলোতে ৭ নম্বর বিপদ সংকেত নামিয়ে তিন নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর। এছাড়া দক্ষিণাঞ্চলের নদীবন্দরগুলোতে ২ নম্বর ও উত্তরাঞ্চলের নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

রোয়ানু ক্রমশ দুর্বল হয়ে আসায় শনিবার বিকেল ৫টা থেকে দেশের সকল রুটে লঞ্চ চলাচলের নির্দেশ দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ(বিআইডব্লিউটিএ)। শুক্রবার (২০ মে) বিকেলে সাড়ে ৪টা থেকে বিআইডব্লিউটিএ এক ঘোষণায় পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সারা দেশের নৌপথে নৌযান চলাচল বন্ধের নির্দেশ দেয়া হয়েছিলো। প্রতিকূল আবহাওয়ার কারণে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজ ওঠানামা বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। চট্টগ্রাম ও মংলা বন্দরের পণ্য খালাসের কাজও বন্ধ রয়েছে। তবে রোববার থেকে স্বাভাবিকভাবে বিমান চলাচল করবে বলে জানিয়েছেন বিমান বন্দরের ব্যবস্থাপক রিয়াজ উদ্দিন।

হাসপাতাল ও স্থানীয় সূত্রের বরাত দিয়ে এসবিডি নিউজ24 ডট কম এর প্রতিনিধিরা জানান, রোয়ানুর প্রভাবে জোয়ারের পানিতে উপকূলের নিচু এলাকাগুলো প্লাবিত হয়েছে। নিহত হয়েছেন ২৪ জন। বিভিন্ন জেলার খবরে অনুযায়ী, চট্টগ্রামে রোয়ানুর আঘাতে এখন পর্যন্ত ১৪ জন নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে প্রশাসন।

২২ মে (শনিবার) দুপুরের দিকে আঘাত হানে ঘূর্ণিঝড় রোয়ানু। সবচেয়ে প্রাণহানি হয়েছে বাশঁখালী উপজেলায়। সেখানকার ইউএনও শামসুজ্জামান জানিয়েছেন, খানখানাবাদ ও ছনুয়ায় ৯ জনের প্রাণহানি হয়েছে। এর আগে শনিবার ভোর রাতে সীতাকূন্ডের জঙ্গল ছলিমপুরে পাহাড় ধসে মা ও ছেলে নিহত হয়েছেন। একই দিন দুপুরের দিকে পাচলাইশ থানার ষোলশহর ঝড়ের মধ্যে মাথায় ইট পড়ে এক কিশোর নিহত হয়। এদিকে,আনোয়ারা উপজেলায় ২ জনের প্রাণহানি হয়েছে বলে নিশ্চিত করেছেন জেলা ত্রাণ কমকতা মনিরুল হক।

এসবিডি নিউজ ডেস্ক