শীঘ্রই শুরু হচ্ছে মেট্রোরেলের কাজ

শীঘ্রই শুরু হচ্ছে মেট্রোরেলের কাজ

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ চলতি মাসেই শুরু হচ্ছে বহুল কাঙ্খিত মেট্রোরেলের কাজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এপ্রিলের মাসের শেষের দিকে এর নির্মাণ কাজ উদ্বোধন করবেন বলে জানা গেছে। ইতিমধ্যে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত রেলপথের সব জরিপ শেষ হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে উত্তরা থেকে মতিঝিল যেতে সময় লাগবে মাত্র ৩৮ মিনিট। ইতিমধ্যে ডিপো নির্মাণ চুক্তি ও ১৬টি স্টেশনের নকশা চূড়ান্ত হয়েছে। মেট্রোরেল প্রতি ঘণ্টায় বহন করবে ৬০ হাজার যাত্রী। প্রতি তিন মিনিট পর পর একটি করে ট্রেন চলবে। এর গতিবেগ থাকবে ঘণ্টায় ৩২ কিলোমিটার। ২৪ জোড়া ট্রেনের প্রতিটিতে থাকবে ছয়টি বগি। প্রতি ট্রেনে ৯৪২ জন বসে এবং ৭৫৪ জন দাঁড়িয়ে যাতায়াত করতে পারবে।
সংশ্লিষ্টদের সঙ্গে আলাপে জানা গেছে, মেট্রোরেল পরিচালনার জন্য প্রতি ঘণ্টায় বিদ্যুৎ খরচ হবে ১৩ দশমিক ৪৭ মেগাওয়াট। মেট্রোরেল পুরোটাই হবে উড়ালপথে। বিদ্যমান সড়কের মাঝখানে আড়াই মিটার জায়গা জুড়ে হবে এর স্থাপনা। উচ্চতা হবে ১৩ মিটার পর্যন্ত। মেট্রোরেল পথ ভূমিকম্প নিয়ন্ত্রক। যাতে রেল ও যাত্রীরা ক্ষতিগ্রস্ত না হয় সেভাবেই নকশা করা হয়েছে। পথের দুই পাশে গুরুত্বপূর্ণ স্থাপনা থাকবে বিবেচনায় কম্পন এবং শব্দদূষণ প্রতিরোধে থাকবে বিশেষ প্রযুক্তি। স্টেশনগুলো হবে উপরে। নিচ থেকে উপরে যাত্রীদের যাওয়ার জন্য থাকছে চলন্ত সিঁড়ি।
মেট্রোরেলের প্রতিটি কামরা হবে সুপরিসর। সেখানে যাত্রীদের জন্য থাকবে আরামদায়ক আসন। প্রতিটি কামরা হবে শীতাতপ নিয়ন্ত্রিত। ট্রেনে ওঠানামার সুবিধার্থে প্রতিটি স্টেশনে থাকবে সুপরিসর প্ল্যাটফর্ম, যেখানে তিন মিনিট পরপর ট্রেন এসে দাঁড়াবে। যাত্রীদের সুবিধার্থে স্টেশনে প্রবেশের সময় মেশিনে ভাড়া সংগ্রহ করা হবে। টিকিট কাটার বাড়তি ঝামেলা নেই। রুটের নিয়মিত যাত্রী হিসেবে তাদের কাছে থাকবে কম্পিউটার পাস। স্টেশনের মুখে স্থাপিত যন্ত্রে পাঞ্চ করে প্রবেশ করতে হবে।

বিশেষ প্রতিনিধি