ভূমধ্যসাগরে নিহত ৪০

ভূমধ্যসাগরে নিহত ৪০

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্কঃ ইটালির নৌবাহিনীর বরাত দিয়ে আল জাজিরা, রয়টার্স জানিয়েছে দক্ষিণ ভূমধ্যসাগরে সাগর পাড়ি দেয়ার চেষ্টারত নৌকায় ৪০ জন মারা গেছে। শেষ খবর পর্যন্ত, নৌকা থেকে জীবিত ৩০০ জনকে উদ্ধার করা হয়েছে। বাকী জীবিতদের উদ্ধার প্রক্রিয়া চলছে।

৪০০ অবৈধ অভিবাসন প্রত্যাশীতে পূর্ণ নৌকাটি লিবিয়ার উপকূল থেকে ৩৩ কি.মি দূরে থাকতে ডুবে যায় বলে প্রথমে টুইট করে জানায় ইটালির নৌবাহিনী। খবর পেয়ে নৌবাহিনীর জাহাজ সিগালা ফুলগোসি উদ্ধার অভিযান পরিচালনা করে। পরে ইটালী নৌবাহিনীর পক্ষ থেকে রায়টার্সকে জানানো হয় নৌকাটি ডোবেনি। ৪০ জনকে নৌকায় মৃত পাওয়া গেছে।

ইটালী নৌবাহিনীর মুখপাত্র কস্টানটিনো ফানটাসিয়া জানান, স্থানীয় সময় ভোর রাতের দিকে এ ঘটনা ঘটে। এ পর্যন্ত ৩০০ জনকে সমুদ্র থেকে জীবিত উদ্ধার করা হয়েছে। বাকীদেরও উদ্ধার প্রক্রিয়া চলছে। তিনি, সাগরের ঢেউয়ের প্রচন্ড দুলুনিতে নৌকার বোর্ডে আঘাত পেয়ে মৃত্যুর ঘটনা ঘটে।

জাতিসংঘের তথ্যমতে চলতি বছরে সাগর পাড়ি দিতে গিয়ে এ পর্যন্ত প্রায় ১৯০০ জনের মৃত্যু হয়েছে। লিবিয়া উপকূলের এ অঞ্চলটিতে চলতি মাসে প্রায় ২০০ অবৈধ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার ভূমধ্যসাহরে বড় রাবারের ডিঙ্গি দিয়ে ভূমধ্যসাগর হয়ে ইউরোপে ঢুকতে গিয়ে ৫০ জন উত্তাল সাগরে হারিয়ে যায়। ভূমধ্যসাগর থেকে এখন পর্যন্ত বিপদাপন্ন ২০০০ জনকে উদ্ধার করা হয়েছে।

উন্নত জীবনের প্রত্যাশায়, ইউরোপে সাগরপথ দিয়ে অভিবাসন প্রত্যাশীদের অবৈধভাবে প্রবেশের প্রবেশমুখ হয়ে উঠেছে ইটালি। চলতি বছরে এখন পর্যন্ত প্রায় ৮৫০০০ জন অবৈধভাবে ইটালিতে প্রবেশ করেছে ভূমধ্যসাগর হয়ে।

আন্তর্জাতিক ডেস্ক