প্রস্তুতি সম্পন্নঃ ফাঁসির অপেক্ষা

প্রস্তুতি সম্পন্নঃ ফাঁসির অপেক্ষা

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসির রায় কার্যকর করতে সরকারের নির্বাহী আদেশ পৌঁছেছে ঢাকা কেন্দ্রীয় কারাগারে। ১১ এপ্রিল (শনিবার) দুপুর তিনটার দিকে আদেশটি কারাগারে পৌঁছায় বলে জানা গেছে। এর আগে নির্বাহী আদেশের ফাইলে স্বাক্ষর করেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

জানা গেছে, মনিপুরিপাড়ার বাসায় অবস্থানরত মন্ত্রীর কাছেই নেয়া হয় নির্বাহী আদেশের কপি। মন্ত্রী স্বাক্ষর করার পর সেখান থেকেই এই ফাঁসির আদেশ কারাগারে নিয়ে যাওয়া হয়। এর আগে কামারুজ্জামানের পরিবারকে বিকেলে ৪টা থেকে ৫টার মধ্যে দেখা করতে বলে কারা কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ২০১৩ সালের ৯ মে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানকে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। এ রায়ের বিরুদ্ধে আপিল করা হলে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ গত বছরের ৩ নভেম্বর তাঁর মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন। চলতি বছর গত ১৮ ফেব্রুয়ারি ওই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয়। এর পর ১৯ ফেব্রুয়ারি কামারুজ্জামানের মৃত্যু পরোয়ানা কারাগারে পৌঁছায়। সর্বশেষ গত ৫ এপ্রিল আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় কামারুজ্জামানের পক্ষে রিভিউ আবেদন করা হয়। কিন্তু তা খারিজ করে দেন আদালত। ২০১০ সালের ২৯ জুলাই কামারুজ্জামানকে গ্রেফতার করা হয়। ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার আবেদনের পরিপ্রেক্ষিতে ওই বছরের ২ আগস্ট তাকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতার দেখানো হয়। সেই থেকে তিনি কারাগারে রয়েছেন।

প্রসঙ্গত, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, অগ্নিসংযোগ, লুটপাটসহ মানবতাবিরোধী সাতটি অভিযোগ গঠনের মধ্য দিয়ে ২০১২ সালের ৪ জুন কামারুজ্জামানের বিচার শুরু করেন ট্রাইব্যুনাল। এর মধ্যে পাঁচটি অভিযোগ প্রমাণিত হওয়ায় দুটিতে মৃত্যুদণ্ড, দুটিতে যাবজ্জীবন ও একটিতে ১০ বছরের কারাদণ্ডাদেশ দেন ট্রাইব্যুনাল।

নিজস্ব প্রতিনিধি