ফাঁসি বিলম্বের কারণ ম্যাজিস্ট্রেট নিয়োগ!

ফাঁসি বিলম্বের কারণ ম্যাজিস্ট্রেট নিয়োগ!

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ ম্যাজিস্ট্রেট নিয়োগে বিলম্বের কারণে প্রাণভিক্ষার বিষয়ে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের মনের কথা জানা যাচ্ছে না। তিনি কি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন, নাকি ফাঁসির দড়িতে ঝোলার সিদ্ধান্ত জানাবেন। ঢাকা কেন্দ্রীয় কারাগারের একজন ম্যাজিস্ট্রেট গিয়ে কামারুজ্জামানের সঙ্গে আলাপ করে তার মনের ইচ্ছা জানবেন। এমনটাই জানিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ৯ এপ্রিল (বৃহস্পতিবার) দুপুরের পর পরই নির্বাহী ম্যাজিস্ট্রেটের যাওয়ার কথা ছিল। কিন্তু সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত কোনও ম্যাজিস্ট্রেট কেন্দ্রীয় কারাগারে যাননি।

ঢাকার জেলা প্রশাসক বা জেলা ম্যাজিস্ট্রেট এই নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়ে থাকেন। জেলা ম্যাজিস্ট্রেট কেন এ নিয়োগ দিতে বিলম্ব করছেন তা জানা যায়নি। তবে একাধিক সূত্র জানিয়েছে, জেলা প্রশাসক সরকারের নির্দেশে কাজ করেন। তিনি এ ব্যাপারে সরকারের কাছ থেকে কোনও সবুজ সংকেত পাননি বলে ম্যাজিস্ট্রেট নিয়োগে বিলম্ব করছেন। এতেই ঝুলে গেছে কামারুজ্জামানের ফাঁসির কার্যক্রম। সুপ্রিম কোর্টের আপিল বিভাগে রিভিউ পিটিশন খারিজ করে দেয়া রায়ের কপি বৃহস্পতিবার কারাগারে পাঠানোর পর আইনমন্ত্রী জানিয়েছিলেন ফাঁসির দণ্ডপ্রাপ্ত কামারুজ্জামান রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার জান্য চার থেকে পাঁচ ঘণ্টা সময় পাবেন। এ সময়ের মধ্যে তিনি আবেদন না করলে কারা কর্তৃপক্ষ যেকোনও সময় তার মৃত্যুদণ্ড কার্যকর করতে পারবেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার কামারুজ্জামান প্রাণভিক্ষার আইনগত দিক নিয়ে পরামর্শের জন্য তার আইনজীবীদের সাথে সাক্ষাৎ করেন। এ সময় তিনি বিষয়টির আইনগত দিক সম্পর্কে অবহিত হন।

বিশেষ প্রতিনিধি