মার্চে এসএসসি পরীক্ষা শেষ,এপ্রিলে শুরু এইচএসসি

মার্চে এসএসসি পরীক্ষা শেষ,এপ্রিলে শুরু এইচএসসি

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, মার্চ মাসের মধ্যেই এসএসসি পরীক্ষা শেষ হবে এবং এসএসসি পরীক্ষার ফলাফল নির্দিষ্ট সময়েই ঘোষণা করা হবে। ১ এপ্রিল থেকে শুরু হবে এইচএসসি ও সমমানের পরীক্ষা। ২৭ ফেব্রুয়ারী (শুক্রবার) সকালে রাজধানীতে এসএসসির পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে গিয়ে তিনি এই কথা বলেন। সরকারি ল্যাবরেটরি হাইস্কুল ও ধানমণ্ডি বয়েজ হাইস্কুলে এসে অভিভাবকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা বলেন। এ সময় শিক্ষামন্ত্রীর সঙ্গে শিক্ষা মন্ত্রণালয় ও ঢাকা শিক্ষাবোর্ডের ঊদ্ধর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী অভিভাবকদের উদ্দেশে বলেন, ‘হরতাল ও নাশকতার কারণে বারবার পরীক্ষা পিছিয়ে যাওয়ায় পরীক্ষার্থীরা যাতে হতাশ হয়ে না পড়ে- এ জন্য আপনারা সন্তানদের উৎসাহ দেবেন। তাদের বলবেন, “তোমরা ঠাণ্ডা মাথায় পরীক্ষা দাও। আমাদের সময় আরও অনেক সমস্যার মধ্যে পরীক্ষা দিতে হতো।” এ সময় তিনি ২০ দলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে আবারও হরতাল বন্ধের আহ্বান জানিয়ে বলেন, ‘আজকের এ শিক্ষার্থীরাই আগামী ৩০/৪০ বছর বাংলাদেশকে নেতৃত্ব দেবে। হরতালের কারণে পরীক্ষা পেছালে তাদের আত্মবিশ্বাসে ঘাটতি দেখা দেয়। তারা যোগ্য নেতৃত্বগুণ নিয়ে বড় হতে পারবে না। এতে দেশ ও জাতির বিরাট ক্ষতি হচ্ছে। আশা করি বিষয়টি উপলদ্ধির মাধ্যমে হরতাল প্রত্যাহার করে নেবেন।’ অভিভাবকদের নাহিদ আরও বলেন, আমি ২০ দলীয় নেতাদের অনেকবার অনুরোধ করেছি যাতে পরীক্ষা শুরুর আগে ও পরে অন্তত দুই ঘণ্টা করে হরতাল-অবরোধ না দেয়। কিন্তু তারা সেটা করছেন না। উল্টো বিএনপি’র এক নেতা বলেছেন- ‘কিসের পরীক্ষা’! কাণ্ডজ্ঞানহীন, মূর্খ ও অপদার্থ না হলে কি, কেউ এমন মন্তব্য করতে পারেন?

পরীক্ষার হলে সন্তানদের আনা-নেয়ার সময় আতঙ্কের মধ্যে থাকতে হয় উল্লেখ করে অভিভাবকরা পরীক্ষার্থীদের যথাযথ নিরাপত্তা দেয়ার দাবি জানালে মন্ত্রী বলেন, ‘আমাদের সরকার পরীক্ষার্থীদের নিরাপত্তার জন্য সর্বোচ্চ সর্তকতা গ্রহণ করেছে। আপনারা যেমন আপনাদের সন্তান নিয়ে টেনশনে থাকেন, তেমনি আমাকে ও আমার সরকারের ১৫ লাখ পরীক্ষার্থীর নিরাপত্তা নিয়ে চিন্তা করতে হয়।’ পরীক্ষার খাতাগুলো যেন তাড়াহুড়ো করে দেখা না হয় অভিভাবকদের এমন দাবির প্রেক্ষিতে মন্ত্রী বলেন, ‘আমরা নির্দিষ্ট সময়েই পরীক্ষার ফলাফল ঘোষণা করবো। কোথাও কোনও তাড়াহুড়া করা হবে না। শিক্ষকরা ভালভাবেই খাতা দেখবেন।’

নিজস্ব প্রতিনিধি