নেপালে যাত্রীবাহী বাস খাদেঃ নিহত ৩০

নেপালে যাত্রীবাহী বাস খাদেঃ নিহত ৩০

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্কঃ নেপালে যাত্রীবাহী একটি বাস রাস্তা থেকে গভীর খাদে পড়ে গেলে অন্ততপক্ষে ২৯ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরো অনেকে। ৭ অক্টোবর (মঙ্গলবার) বাসটি জোগবুদা থেকে দাঙ্গাদির দিকে যাচ্ছিল। রাজধানী কাঠমান্ডু থেকে ৮০০ কিলোমিটার পশ্চিমে এই দুঘর্টনাটি ঘটে। স্থানীয় প্রতিবেদন সূত্রে জানা গেছে, বাসটি পাহাড়ি রাস্তার ওপর থেকে ৬৫৬ ফুট গভীর খাদে পড়ে গেছে।

বিবিসি জানিয়েছে, যাত্রীদের অধিকাংশই সনাতন ধর্মানুসারী। তারা দূর্গাপূজার দশমীতে আত্মীয়-স্বজনের সঙ্গে মিলিত হতে গিয়েছিলেন। পুলিশ বলছে, বাসটিতে শতাধিক যাত্রী ছিলেন। এই সংখ্যা বাসটির ধারণক্ষমতার অনেক বেশি। এদিকে কর্তৃপক্ষ বলছে, বৃষ্টির কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে। পুলিশ যাত্রীদের নামের তালিকা সংগ্রহের চেষ্টা চালাচ্ছে। কিন্তু এ ধরনের ছুটি বা অবকাশকালীন যাত্রীদের নাম তালিকাভুক্ত করা ছাড়াই বাসচালকরা পরিবহন করে থাকে।

উল্লেখ্য,২০১৩ সালের জানুয়ারিতে একই এলাকায় এক বাস দুঘর্টনায় সমসংখ্যক মানুষ নিহত হয়। কুয়াশার কারণে বাসচালক নিয়ন্ত্রণ হারালে ওই দুঘর্টনা ঘটেছিল। ঝুঁকিপূর্ণ সড়ক আর বেপরোয়া চালনার কারণে নেপালে প্রায়ই সড়ক দুর্ঘটনা ঘটে থাকে। প্রতি বছর দেশটিতে সড়ক দুর্ঘটনায় ১৫শ’রও বেশি মানুষের মৃত্যু হয়।

আন্তর্জাতিক ডেস্ক