বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবসের জাতীয় অনুষ্ঠান খুলনায়

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবসের জাতীয় অনুষ্ঠান খুলনায়

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ ডিজিটাল বৈষম্য দূর করার অঙ্গীকারে ১৭ মে (শনিবার) খুলনায় অনুষ্ঠিত হবে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবসের জাতীয় অনুষ্ঠান। ‘টেকসই উন্নয়নের জন্য ব্রডব্যান্ড’ প্রতিপাদ্য নিয়ে আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (ITU)- এর ১৪৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে নানা আনুষ্ঠানিকতায় বাংলাদেশেও পালিত হবে দিবসটি। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং এর আওতাধীন প্রতিষ্ঠান-বিটিআরসি,বিটিসিএল,টেলিটক,মোবাইল অপারেটরসহ টেলিযোগাযোগ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের যৌথ উদ্যোগে খুলনার শিববাড়ী মোড় থেকে ক্যাবল শিল্প লিমিটেড পর্যন্ত মনোজ্ঞ রোড শো ও র‌্যালী অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে টেলিযোগাযোগ অপারেটরদের সংগঠন অ্যামটব।

এ বিষয়ে বিটিআরসি পরিচালক সারওয়ার আলম জানিয়েছেন,ডিজিটালাইজেশনে আঞ্চলিক বৈষম্য যেন না হয় সেজন্য বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস পালন করতে চট্টগ্রামের পর এবার খুলনাকে বেছে নেয়া হয়েছে। খুলনা জেলা প্রশাসনের সহযোগিতায় সেখানে “টেকসই উন্নয়নের জন্য ব্রডব্যান্ড” বিষয়ে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আলোচনায় মূল নিবন্ধ উপস্থাপন করবেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. পল্লব কুমার চৌধুরী এবং আলোচনায় অংশ নেবেন বিটিআরসি’র চেয়ারম্যান সুনীল কান্তি বোস ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব নজরুল ইসলাম খান। এবারের প্রতিপাদ্য নির্ধারণ বিষয়ে তিনি জানান, বিশ্ব ব্যাংক, ব্রডব্যান্ড কমিশন প্রাপ্ত গবেষণা অনুসারে কোন দেশে ব্রডব্যান্ডের প্রবেশ বা ব্যবহার ১০ শতাংশ বৃদ্ধি পেলে গড়ে জিডিপি ১.৩৮ শতাংশ বৃদ্ধি পাওয়ার নজির রয়েছে। ব্রডব্যান্ড বা উচ্চ গতি ও মান সম্পন্ন ইন্টারনেট ও সর্বব্যাপী ও সচল ডেটা আদান-প্রদান সুশাসন,শিক্ষা, স্বাস্থ্য,কৃষি,শিল্প,ব্যবসা-বাণিজ্য,পরিবেশ,খাদ্য,জ্বালানী প্রভৃতি খাতে বৈপ্লবিক উন্নতি ঘটাচ্ছে। মানুষের আয়,কর্মসংস্থান ও জীবনমান উন্নয়নে ব্যাপক প্রভাব ফেলছে। দিবস উদযাযপেন রাষ্ট্রায়ত্ব মোবাইল অপারেটর টেলিটক বাংলাদেশ লিমিটেড এর পরিচালক গিয়াস উদ্দিন আহমেদ জানিয়েছেন,ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়-বিটিআরসি,বিটিসিএল, টেলিটক ও বিভিন্ন মোবাইল অপারেটর ও বিভিন্ন টেলিযোগযোগ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সহযোগিতায় দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। ইতিমধ্যে ছাত্র-ছাত্রীদের জন্য অন-লাইন রচনা প্রতিযোগিতার আয়োজন এবং তথ্য সমৃদ্ধ স্মরণিকা প্রকাশ করা হয়েছে। বিটিআরসি ওয়েবসাইটে আলাদা ওয়েবপেজ প্রস্তুত করা হয়েছে।

উল্লেখ্য, ১৮৬৫ সালের ১৭ মে আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ)-এর প্রতিষ্ঠা এবং প্রথম আন্তর্জাতিক টেলিগ্রাফ সম্মেলন অনুষ্ঠানের নিদর্শনস্বরূপ ১৯৬৯ সালের ১৭ মে থেকে প্রতি বছর বিশ্ব টেলিযোগাযোগ দিবস পালিত হয়ে আসছে। পরবর্তীতে নভেম্বর,২০০৬ (ITU) সম্মেলনে ১৭ মে বিশ্ব টেলিযোগাযোগ এবং তথ্য সংঘ দিবস পালনের সিদ্ধান্ত নেয়া হয়।

নিজস্ব প্রতিনিধি