তফসিল ঘোষণা করলেন সিইসিঃ ৫ জানুয়ারী ১০ম জাতীয় সংসদ নির্বাচন

তফসিল ঘোষণা করলেন সিইসিঃ ৫ জানুয়ারী ১০ম জাতীয় সংসদ নির্বাচন

রিয়াদ হাসান,এসবিডি নিউজ24 ডট কমঃ আগামী বছর (২০১৪) ৫ জানুয়ারী (রোববার) জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ চলতি বছরের ২ ডিসেম্বর। ৫ ও ৬ ডিসেম্বর কমিশন মনোনয়নপত্র যাচাই বাচাই করবে এবং ১৩ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। ১৪ ডিসেম্বর কমিশনের পক্ষ থেকে প্রতীক বরাদদ্দ করা হবে। নির্বাচনে ৬৪ জেলার জেলা প্রসাশকরা রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন।

২৫ নভেম্বর (সোমবার) সন্ধ্যায় টিভি ও বেতারে জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমদ নির্বাচনের এ তফসিল ঘোষণা করেন। এর আগে নির্বাচন কমিশন থেকে সাংবাদিকদের দেয়া একটি লিখিত বিজ্ঞপ্তিতে বলা হয়, “আজ সন্ধ্যা সাড়ে ৭টায় আসন্ন জাতীয় নির্বাচনের সার্বিক প্রস্তুতি নিয়ে জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার। ভাষণটি বাংলাদেশ টেলিভিশন ও জাতীয় বেতার সরাসরি সম্প্রচার করবে। তবে চাইলে বেসরকারি টেলিভিশনগুলোও বিটিভি’র কাছ থেকে সরাসরি ভাষণের ফিড নিয়ে সম্প্রচার করতে পারবে।” এদিকে সোমবার সকালে নির্বাচন কমিশনে ইতোমধ্যে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সেখানে দায়িত্ব পালন করছেন পুলিশ, র‍্যাবসহ নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। পরিকল্পনা কমিশনের মূল গেইট থেকে শুরু করে কয়েক প্লাটুন পুলিশের সশস্ত্র অবস্থান দেখা যায়। কমিশনের দুটি প্রবেশ পথে মেটাল ডিটেক্টর বসানো হয়েছে। অন্যদিকে কমিশন বৈঠকে তফসিল চূড়ান্ত হবে এই খবর ছড়িয়ে পড়লে গণমাধ্যমকর্মীরা কমিশনে ভিড় করে এবং টেলিভিশন কর্মীরা লাইভ সম্প্রচারের প্রস্তুতি নিয়ে তফসিল ঘোষণার অপেক্ষায় রয়েছে। বেলা ১২টায় সিইসির রুমে অন্যান্য কমিশনাররা বৈঠকে যোগ দেন। তবে কমিশন কর্মকর্তারা বলছেন এটি কোনো আনুষ্ঠানিক বৈঠক নয়। এর জন্য কোনো কর্মসূচি বা এজেন্ডা ঠিক করা হয়নি। এছাড়া কমিশনারদের বৈঠক চলাকালীন ইসি সচিবকে তার রুমে ব্যক্তিগত কাজে ব্যস্ত দেখা গেছে। কমিশনের বৈঠকে তফসিল প্রস্তুতির কাজ হয়ে থাকলেও বাইরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে গণমাধ্যমকর্মীদের মধ্যে অন্যরকম চাঞ্চল্য ছড়িয়ে আছে। তফসিল কখন হবে বা চূড়ান্ত হয়েছে কিনা জনাতে চাইলে নির্বাচন কমিশনার আবু হাফিজ সাংবাদিকদের বলেন, “বিকালের মধ্যে আপনারা জানতে পারবেন। দুপুরের খাবার পর আমরা আবার বসব।”

অপরদিকে, বিএনপির তরফ থেকে সোহরাওয়ার্দী উদ্যানে এক সমাবেশে তফসিল ঘোষণার পরপরই কঠোর কর্মসূচির হুঁশিয়ারি উচ্চারণ করেছেন দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

নিজস্ব প্রতিনিধি