এসবিডি নিউজ সম্পাদকের বাসায় সন্ত্রাসী হামলা

এসবিডি নিউজ সম্পাদকের বাসায় সন্ত্রাসী হামলা

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ এসবিডি নিউজ24 ডট কম এর সম্পাদক শুভাশিস ব্যানার্জি’র প্রাণ নাশের উদেশ্যে তার বাসায় একদল সন্ত্রাসী হামলা চালায়। ২৩ জুলাই সকাল ১০টায় এ ঘটনা ঘটে। আততীয়রা শুভাশিস ব্যানার্জিকে তার বিভিন্ন রিপোর্টের জন্য তার বাসার সামনে এসে অকথ্য ভাষায় গালা-গালি করতে থাকে। এক পর্যায় তারা শুভাশিসের বাসার দরজা ভাঙ্গতে চষ্টো করে। একাধকি বিকট শব্দ শোনা যায়। বারুদের গন্ধও পাওয়া যায়। তবে এটা পটকা না কি অন্য কিছু, সে ব্যাপারে নিশ্চিত কিছু বলা যাচ্ছে না।
উল্লেখ্য, সাংবাদিক শুভাশিস ব্যানার্জিকে এর আগেও বহুবার সরাসরি হত্যার হুমকী দেয়া হয়েছে। কখনও তার বক্তিগত মোবাইলে,কখনও চিঠি দিয়ে আবার কখনও বা ই-মেইলে। এই বিষয়ে ডিএমপি কমিশনারসহ বহু মহলকে অবহিত করা হলেও কার্যত কেউ কোন ব্যবস্থা গ্রহণ করেনি অদ্যাবধি। গত ২৭ জুন দুপুরে তাঁর ব্যক্তিগত মোবাইলে অজ্ঞাত এক ব্যক্তি ফোন করে তাকে অকথ্য ভাষায় গালাগালি করে। শুভাশিস ঐ ব্যক্তির পরিচয় জানতে চাইলে তাকে বলা হয়, “তুই অনেক বেশি বাড়াবাড়ি করছিস। আমাদের পেছনে লাগলে পৃথিবীর কেউ তোকে বাঁচাতে পারবে না। তোকে এর আগেও সর্তক করেছি। এখন আল্লাহ্ নামে তোকে খুন করা হবে। তোর কলম-ই হবে তোর মৃত্যুর কারণ। শেষ খাওয়া খেয়ে নে…। পুলিশকে কিছু জানালেও লাভ হবে না। পুলিশের বাপও তোকে রক্ষা করতে পারবে না। পুলিশের অনেকে-ই আমাদের বন্ধু। তারাও এই মহৎ কাজে আমাদের সাহায্য করবে…।” বিষয়টি সম্পর্কে তাৎক্ষণিকভাবে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার বেনজির আহম্মেদ কে মোবাইলে অবহিত করা হয়েছিলো। তবে এ ব্যাপারে পুলিশের কোন কার্যকর পদক্ষেপ গ্রহণের খবর পাওয়া যায়নি।
প্রসঙ্গত, শুভাশিস ব্যানার্জি প্রয়াত বিশিষ্ট সাংবাদিক সুনীল ব্যানার্জির একমাত্র সন্তান। গত কয়েক বছরে বিভিন্ন অনুসন্ধানী প্রতিবেদনের জন্য পাঠক মহলে শুভাশিস ব্যানার্জি যথেষ্ট সুনাম অর্জন করেছেন। ২০১১ সালে তিনি জাতিসংঘ পুরস্কার অর্জন করেন। নাম প্রকাশ না করার শর্তে পুলিশের গোয়েন্দা বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, সৎ এবং নির্ভীক সাংবাদিক হিসেবে শুভাশিস ব্যানার্জির সুনাম থাকলেও একটি বিশেষ কুচক্রী মহলের রোষানলের শিকার তাকে হতে হয়েছে। আর এই ব্যাপারে পুলিশের কতিপয় অসাধু কর্মকর্তাও জড়িত রয়েছে বলে মন্তব্য করেন তিনি। সাম্প্রতিক সময়ে খুন হওয়া সাংবাদিকদের হত্যা রহস্য উন্মোচনের জন্য বহু প্রতিবেদন লেখায় শুভাশিসকে বেশ কিছু দিন ধরেই নানান ধরণের হুমকী দেয়া হচ্ছিল। যশোরের শামসুর রহমান কেবল, খুলনার মানিক সাহা-সহ বিভিন্ন সময়ে খুন হওয়া সাংবাদিকদের হত্যা রহস্যের তথ্য-উপাত্ত সংগ্রহে তিনি নিরলস কাজ করছেন। বহুল আলোচিত ফরহাদ খাঁ হত্যা রহস্য উন্মোচনে শুভাশিসের কলম ছিলো স্বোচ্চার। পরবর্ত্তীতে ফরহাদ খাঁ হত্যাকারীদের বিচার হয়েছে।
সাংবাদিক শুভাশিস ব্যানার্জি ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্থায়ী সদস্য। সৎ এবং নির্ভীক এই সাংবাদিককের বাসায় আক্রমণ এবং হত্যার হুমকীর তীব্র নিন্দা জানিয়েছেন সাংবাদিক মহল। তারা শুভাশিস ব্যানার্জির সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন। সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে বিঘ্ন সৃষ্টি সমাজ ও রাষ্ট্রের জন্য চুড়ান্ত দুঃখজনক বলে মন্তব্য করেছেন প্রবাসী সাংবাদিক শওগাত আলী সাগর।

বিশেষ প্রতিনিধি