জিসিসি নির্বাচনঃ কঠোর নিরাপত্তার বলয়

জিসিসি নির্বাচনঃ কঠোর নিরাপত্তার বলয়

পুলক চৌধুরী ও রিয়াদ হাসান,এসবিডি নিউজ24 ডট কমঃ গাজীপুর সিটি করপোরেশনের (জিসিসি) প্রথম নির্বাচনে ৬ জুলাই (শনিবার) ভোট প্রদান করবেন নগরবাসী। সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। এ নির্বাচনে ভোট দেবেন ১০ লাখ ২৬ হাজার ৯৩৮ জন ভোটার, যাদের মধ্যে ৫ লাখ ২৭ হাজার ৭৭৭ জন পুরুষ এবং ৪ লাখ ৯৯ হাজার ১৬১ নারী। টঙ্গী ও গাজীপুর পৌরসভাসহ প্রায় ৩৩০ বর্গকিলোমিটার এলাকা নিয়ে গত জানুয়ারিতে গাজীপুর সিটি করপোরেশন গঠন করা হয়। এটি দেশের একাদশ সিটি করপোরেশন।

৫৭ টি সাধারণ ওয়ার্ড ও মহিলাদের জন্য সংরক্ষিত ১৯টি ওয়ার্ড নিয়ে গঠিত এ সিটি করপোরেশনে নির্বিঘ্নে ভোট অনুষ্ঠানে আইন-শৃঙ্খলা বাহিনীর ১৫ হাজারেরও বেশি সদস্য মোতায়েন থাকছেন। ক্ষমতাসীন ও বিরোধী দল সমর্থিত দুই প্রার্থীসহ মোট ছয় জন গাজীপুর সিটির প্রথম মেয়র হওয়ার লড়াইয়ে আছেন।  এর আগে শুক্রবার দুপুর ১২টার দিকে ভোটের সরঞ্জাম পাঠানো শুরু হয় এবং বিকেলের মধ্যে ৩৯২টি কেন্দ্রের সংশ্লিষ্ট প্রিসাইডিং কর্মকর্তারা স্বচ্ছ ব্যালট বাক্স, ব্যালট পেপার, প্যাড, অমোচনীয় কালিসহ অন্যান্য উপকরণ যার যার কেন্দ্রে নিয়ে যায় বলে জানিয়েছেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মতিয়ার রহমান। ভোটগ্রহণের দিন আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে তৎপর স্থানীয় প্রশাসন ও নির্বাচন কমিশন। জিসিসি নির্বাচনকে সামনে রেখে তাই নিরাপত্তা বলয়ে ঢাকা পড়েছে পুরো সিটি করপোরেশন এলাকা। সুষ্ঠু ও অবাধ নির্বাচনের লক্ষ্যে ইতোমধ্যেই সেখানে মোতায়েন করা হয়েছে প্রায় ১৫ হাজার আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য। গাজীপুরের পুলিশ সুপার (এসপি) আব্দুল বাতেন জানান, জিসিসি নির্বাচনকে সামনে রেখে ৫ হাজার ৯৮৬ জন পুলিশ ও এপিবিএন (আর্মড পুলিশ ব্যাটেলিয়ন) সদস্য মোতায়েন করা হয়েছে। মোতায়েন করা হয়েছে ৯৪৭ জন র‌্যাব সদস্যও। থাকছে ৫ হাজারেরও বেশি আনসার সদস্য। এছাড়া ১০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ১০টি বিচারিক আদালত ও ৫০ জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করবেন পুরো নির্বাচনী এলাকায়। পাশাপাশি যে কোনো পরিস্থিতির মোকাবেলায় নামানো হয়েছে ১২ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্য। ৫৭টি ওয়ার্ডে ভোটগ্রহণের জন্য স্থাপিত ৩৯৪টি ভোটকেন্দ্রের প্রতিটিতে একজন উপ-পরিদর্শকের (এসআই) নেতৃত্বে পুলিশ ও আনসার সদস্যদের মোতায়েন করা হবে বলে জানান এসপি বাতেন।

এদিকে জিসিসি নির্বাচনকে সামনে রেখে ৫ জুলাই (শুক্রবার) থেকেই গাজীপুরের সড়ক ও মহাসড়কগুলোতে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে। সিটি করপোরেশন এলাকার গুরুত্বপূর্ণ সড়কের মোড়ে মোড়ে ভ্রাম্যমাণ চেকপোস্ট বসিয়ে বিভিন্ন যানবাহনে তল্লাশি চালাচ্ছে পুলিশ।  পুলিশের পাশাপাশি চেকপোস্ট বেসিয়ে তল্লাশি চালাচ্ছে র‌্যাবও। র‌্যাব-১ এর মেজর আহসান জানান, সন্ত্রাসী গ্রেফতার ছাড়াও ভোটগ্রহণকে সামনে রেখে কেউ যেন নাশকতামূলক কর্মকাণ্ড ঘটাতে না পরে সে জন্য তল্লাশি ও গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। এছাড়া গাজীপুরের ওপর দিয়ে যাওয়া ঢাকা-টাঙ্গাইল, ঢাকা-ময়মনসিংহ এবং ঢাকা-কিশোরগঞ্জ মহাসড়কের ৬টি স্থানে চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালাচ্ছে গাজীপুর হাইওয়ে পুলিশও।  এ প্রসঙ্গে নাওজোর হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ সার্জেন্ট ইকবাল হোসেন জানান, গাজীপুরের সব সড়ক ও মহাসড়কে আমরা তল্লাশি অভিযান চালাচ্ছি। শনিবার পর্যন্ত এ তল্লাশি অভিযান চালানো হবে বলে উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, জিসিসি নির্বাচনে মেয়র পদে ক্ষমতাসীন মহাজোটের সমর্থন নিয়ে দাঁড়িয়েছেন টঙ্গীর সাবেক মেয়র আজমত উল্লা। তার প্রতীক দোয়াত-কলম। অপরদিকে বিরোধী ১৮ দলীয় জোটের সমর্থনে তার বিরুদ্ধে টেলিভিশন প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন এম এ মান্নান।

নিজস্ব প্রতিনিধি