সঙ্কটাপন্ন অবস্থায় নেলসন ম্যান্ডেলা

সঙ্কটাপন্ন অবস্থায় নেলসন ম্যান্ডেলা

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্কঃ বর্ণবাদ-বিরোধী আন্দোলনের নেতা নেলসন ম্যান্ডেলা জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। তার শারীরিক অবস্থার মারাত্মক অবনতি হয়েছে বলে জানিয়েছে প্রিটোরিয়া হাসপাতাল কর্তৃপক্ষ। আফ্রিকার এক মুখপাত্রের বরাত দিয়ে এ খবর নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স। ম্যান্ডেলার সঙ্কটাপন্ন অবস্থার কারণে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা তার পূর্ব নির্ধারিত মোজাম্বিক সফর বাতিল করেছেন। সেখানে একটি আঞ্চলিক সম্মেলনে বৃহস্পতিবার তার অংশগ্রহণ করার কথা ছিল। রয়টার্স জানিয়েছে, ৯৪ বছর বয়সী ম্যান্ডেলাকে এখন লাইফ সাপোর্টে রাখা হয়েছে। ফুসফুসের সংক্রমণ গুরুতর আকার ধারণ করায় ৮ জুন থেকে তাকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। দক্ষিণ আফ্রিকার সরকারি মুখপাত্র ম্যাক মহারাজ দেশটির রেডিও ৭০২কে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, “ম্যান্ডেলার মারাত্মক অবস্থার কারণে প্রেসিডেন্ট জ্যাকব জুমা তার সফর বাতিল করেছেন।” ম্যান্ডেলাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে জানিয়ে তিনি আরো বলেন, “তবে এর বাইরে আমি তার চিকিৎসা সম্পর্কে বিস্তারিত কিছু নিশ্চিত করতে পারব না।”

হাসপাতাল সূত্রে জানা গেছে, ম্যান্ডেলাকে কৃত্রিম শ্বাসযন্ত্রের সাহায্যে রাখা হয়েছে। চিকিৎসায় কোনোরকম সাড়া দিচ্ছেন না তিনি। এছাড়া তার মস্তিস্ক, কিডনিসহ অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গের অবস্থাও বেশি ভালো নয়। শ্বাস-প্রশ্বাসের হার ও নাড়ির গতি অস্বাভাবিকভাবে কমে গেছে। চিকিৎসকরা তার মাল্টি অরগ্যান ফেইলিওর হওয়ার আশঙ্কা করছেন।

আল জাজিরা জানায়, প্রিটোরিয়া হাসপাতালের বাইরে হাজার হাজার মানুষ অপেক্ষা করছেন। স্কুলের শিশু, অফিসের কর্মকর্তা কর্মচারি, রাজনৈতিক নেতাকর্মী সমর্থক, সাধারণ শ্রমিক থেকে শুরু করে সকল শ্রেণি-পেশার আফ্রিকানরা প্রার্থনা করছেন এ নেতার সুস্থতার জন্য। এর আগে ম্যান্ডেলা গত বছরের ডিসেম্বরে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এরপর গত ছয় মাসে তাকে চার বার হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছিল। বর্তমানে চতুর্থবারের মতো তিনি হাসপাতালে গুরুতর অবস্থায় চিকিৎসাধীন আছেন। দীর্ঘ লড়াইয়ের পর ১৯৯৪ সালে বর্ণবাদের অবসান হলে দক্ষিণ আফ্রিকার প্রথম কালো প্রেসিডেন্ট হন নেলসন ম্যান্ডেলা। এদিকে ম্যান্ডেলার শারীরিক অবস্থার দ্রুত আরোগ্য কামনা করে বার্তা পাঠিয়েছেন বারাক ওবামা, ভ্লাদিমির পুতিন, অ্যাঞ্জেলা মার্কেল, শিনজো আবেসহ অনেক রাষ্ট্রপ্রধান।

সূত্র: রয়টার্স, আল জাজিরা।

আন্তর্জাতিক ডেস্ক