শত বছরের ঐতিহ্য দু’বাংলার মিলন মেলা এবার অধরাই থেকে গেল

শত বছরের ঐতিহ্য দু’বাংলার মিলন মেলা এবার অধরাই থেকে গেল

সাতক্ষীরা প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ বিজয়া দশমীতে সাতক্ষীরার দেবহাটায় সীমান্ত নদী ইছামতিতে উপচে পড়া থাকলেও বিএসএফ বিজিবি’র বাধার কারনে হতাশায় ফিরতে হয়েছে দর্শনার্থীদের। বিজিবি-বিএসফের কড়া নজরদারিতে শত বছরের ঐতিহ্য দু’বাংলার মিলনমেলা অধরা রয়ে গেল দেবহাটার সীমান্তবর্তী টাউনশ্রীপুর ও ভারতের দক্ষিন চব্বিশ পরগনার টাকী এলাকা লাখ মানুষের।
এনিয়ে ব্যাপক ক্ষোভ দেখা গেছে সাধারনের মধ্যে। নিজ নিজ সীমান্তের মধ্যেই প্রতিমা বিসর্জন দেয়ার মধ্যে সীমাবদ্ধ ছিল ঐতিহ্যবাহী ভারত বাংলার এ অনুষ্ঠানটি। বিকেলে বাংলাদেশ অংশের জাতীয় পতাকা বহনকারী শত শত নৌকায় করে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শারদীয়া দুর্গা উৎসবের সমাপ্তি ঘটে। এসময় সাতক্ষীরা জেলা পরিষদ প্রশাসক মুনসুর আহমেদ, জেলা প্রশাসক ড.মু: আনোয়ার হোসেন হাওলাদার, ৩৮ বিজিবি’র অধিনায়ক লে. কর্ণেল আবু বাছির, পুলিশ সুপার মো: আসাদুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, অবিভক্ত বাংলার এককালের ইছামতি নদী কালের প্রবাহে দুই দেশের সীমানা নির্ধারণ করেছে। দেশ বিভাগের পর ভারতে আশ্রয় গ্রহণকারী বয়সের ভারে নুজ্ব যারা এখনও জীবিত আছেন, তারা আজ জীবন সায়াহ্নে এসেও মাতৃভূমির মাটি একবারের মত স্পর্শ করার জন্য এই দিনটির অপেক্ষা করে থাকেন। বিজয়া দশমীতে এসে তাই তারা সে স্বাদ পূর্ন করার চেষ্টা করে থাকেন। বিজয়া দশমী উপলক্ষে সাতক্ষীরা সীমান্তের ইছামতি নদীর আর্ন্তজাতিক সীমানা মুছে দু’বাংলার মানুষ কিছুক্ষণের জন্য একাকার হয়ে যান। দ’ুদেশের মানুষের আবেগ আর উচ্ছাসের কাছে হার মানে সীমান্তের বেড়াজাল। ভারতের  কলকাতা থেকে  ও জাহাজ ভাড়া করে মানুষ আসে এই মিলনমেলায়। দুপুরের পর থেকে নদী গর্ভে ও নদীর দু’পাড়ে ভরে যায় হাজার হাজার মানুষ। দু’পারের নৌকা, ট্রলার, কার্গো, লঞ্চ এবং জাহাজে এসে ভিড়ে যায় ইছামতি। কেউ আসে স্বপরিবারে, আবার কেউ আসে বন্ধুদের নিয়ে এই মিলন মেলা উপভোগ করার জন্য।
প্রতিমা বিসর্জন কালে সীমান্তের ইছামতি নদীতে ভারতের টাকী ও বাংলাদেশের টাউন শ্রীপুর এলাকা পরিণত হয় দুই বাংলার মানুষের এক মিলন মেলায়। বিজয়া দশমী উপলক্ষে সাতক্ষীরা সীমান্তের ইছামতি নদীর আর্ন্তজাতিক সীমানা মুছে দু’বাংলার মানুষ কিছুক্ষণের জন্য একাকার হয়ে যান। দ’ুদেশের মানুষের আবেগ আর  উচ্ছাসের কাছে হার মানে সীমান্তের বেড়াজাল।
কিন্তু এবারের মিলনমেলায় বাধ ঁেসধেছে খোদ ভারতীয় বিএসএফ। বিজিবি-বিএসএফ ব্যাটালিয়ন পর্যায়ের বৈঠকে বিএসএফ জানিয়ে দেয় কোনভাবেই আন্তর্জাতিক সীমারেখা পার হয়ে দু’দেশের লোক যাতায়াত করতে পারবেন না। এ আদেশ অমান্য করে কেউ সীমারেখা অতিক্রম করলে তাকে গ্রেফতার করা হবে। বৃহস্পতিবার ভারতের টাকী বিএসএফ ক্যাম্পে অনুষ্ঠিত বৈঠকে ৪৭ বিএসএফ ব্যাটালিয়ন কমান্ডান্ট জেএস সিধু সিংহ ভারতীয কর্তৃপক্ষের এ সিদ্ধান্ত জানান। চোরাচালান, হুন্ডি ব্যবসা ও মানুষ পারাপারের ঘটনা রুখতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বিএসএফ জানিয়ে দেয় বিজিবিকে।
গত কয়েকদিন বাংলাদেশ ও ভারতের উভয় সীমান্তে মাইকিং করে এ সিদ্ধান্তের কথা প্রচার করা হয়। ফলে এপার বাংলা-ওপার বাংলার মানুষের কাঙ্খিত একদিনের জন্যে একত্রিত হওয়া হলনা।

এসবিডি নিউজ ডেস্ক